বিনোদন বিভাগে ফিরে যান

আইনি বিপাকে Adipurush: FIR দায়ের নির্মাতা, অভিনেতাদের বিরুদ্ধে! জানুন কেন

June 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেতেই শিরোনামে এসেছে প্রভাস এবং কৃতি স্যানন অভিনীত ‘আদিপুরুষ’। ইতিমধ্যেই ২৪৬ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে সিনেমাটি। তবে, বক্স অফিসে হৈচৈ ফেলে দিলেও , পরিচালক ওম রাউতের এই ছবিতে ব্যবহৃত সংলাপ এবং ভাষা বিতর্ক সৃষ্টি করেছে। সংবাদ মাধ্যম সুত্রে খবর, ‘আদিপুরুষ’-এর নির্মাতা ও অভিনেতাদের বিরুদ্ধে হজরতগঞ্জ থানায় দায়ের করা হয়েছে এফআইআর।

অখিল ভারতীয় হিন্দু মহাসভার জাতীয় মুখপাত্র, শিশির চতুর্বেদী হজরতগঞ্জ থানায় একটি এফআইআর দায়ের করেছেন ছবির নির্মাতা এবং তারকাদের বিরুদ্ধে। তাঁর অভিযোগে, আপত্তিকর সংলাপ এবং পোশাকের সাথে হিন্দু দেবতার ছবি বিকৃত করে হিন্দুদের অনুভূতিকে অপমান করা হয়েছে সিনেমাটিতে।

বিতর্কের জেরে ঢোক গিলে ‘আদিপুরুষ’ পরিচালক ওম রাউতের সাফাই , “যদি আমি একরকম বসে আপনাকে বলি যে আমি নাটকটি বুঝতে পেরেছি, আমি মনে করি এটি একটি গুরুতর ভুল হবে, কারণ আমি মনে করি, রামায়ণ বোঝার ক্ষমতা কারও নেই। আমি যে রামায়ণ বুঝতে পেরেছি, আপনি যা কিছু জানেন না কেন, এটি একটি কাঠবিড়ালির অবদানের মতো। রামায়ণ সম্পর্কে আমি যে সামান্য কিছু বুঝতে পেরেছি তা আমি সেলুলয়েডে চিত্রিত করার চেষ্টা করেছি।”

নেটিজেনদের অভিযোগ, আসল রামায়ণ গল্পের সঙ্গে নাকি কোনও মিল নেই আদিপুরুষের। সিনেমায় প্রদর্শিত চরিত্রগুলি বাল্মীকির ভাবনার চরিত্রগুলির থেকে একেবারে বিপরীত। তবে দর্শকদের কাছে সবচেয়ে বিরক্তিকর বলে মনে হয়েছে সিনেমার সংলাপ। ‘লঙ্কা কাণ্ডের’ দৃশ্যতে হনুমানের সংলাপে নাকি ‘টাপোরি’ ভাষা প্রকাশ পেয়েছে। ‘মরেগা বেটা’, ‘বুয়া কা বাগিচা হ্যায় কিয়া’, ‘জলেগি তেরি বাপ কি’-এহেন সংলাপ ভারতীয় সংস্কৃতির কাণ্ডারী রামায়ণ-এর চরিত্রদের মুখে মেনে নিতে পারেননি দর্শকদের একাংশ। যে হিন্দুপন্থীরা জয় শ্রীরাম ধ্বনিতে প্রচার করতে নেমেছিলেন, তাঁরাই পালটা আদালতের দ্বারস্থ হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adipurush, #Shishir Chaturvedi, #Movies, #FIR

আরো দেখুন