দেশ বিভাগে ফিরে যান

তলানিতে ভারতীয় পাসপোর্টের মান? বিদেশে শক্তিশালী ভারত – শুধুই প্রপাগান্ডা?

June 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে বিশ্ব পাসপোর্ট সূচকে ভারতীয় পাসপোর্টে-এর র‍্যাঙ্ক ক্রমাগত পতন ঘটেছে। ২০১৪ সালে ৭৬তম স্থান থেকে ২০২২ সালে ৮৭তম স্থানে পৌঁছেছে। তাহলে, এখন বিদেশে শুধু শক্তিশালী ভারতের জয়যাত্রা বলে প্রচার চলছে, এটা কী শুধুই প্রপাগান্ডা?

শোনা যাচ্ছে, পর্যটক, শিক্ষাবিদ, ব্যবসায়ী অথবা ছাত্র ভারতীয় নাগরিকরা এখনও ইউরোপের শেনজেন জোনে ভিসার জন্য আবেদন করার সময় চরম অপমানের শিকার হন।

যদিও বেশিরভাগ বিদেশীরা ভারতে ই-ভিসা বা ভিসা-অন-অ্যারাইভাল পেতে পারে, উল্টোদিকে ভারতীয় নাগরিকদেরকে ব্যাঙ্ক স্টেটমেন্ট, আইটি রিটার্ন, পারিবারিক বিবরণ, অসংখ্য চিঠি এবং অবিশ্বাস্যভাবে ব্যক্তিগত নথিপত্র সহ প্রচুর কাগজপত্র জমা দিতে বাধ্য করা হয় শুধুমাত্র সিঙ্গল-এন্ট্রি শেঞ্জেন ভিসা ১০দিনের। তারপরও কোনো কারণ না দেখিয়ে ভিসা প্রত্যাখ্যান করা হয়

প্রধানমন্ত্রী মোদী এবং পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর সবসময় কূটনৈতিক পাসপোর্টে ভ্রমণ করেছেন। তাই, কি ভিসার জন্য আবেদন করার সময় একজন ভারতীয় কিসের মধ্য দিয়ে যায় সে সম্পর্কে তারা এখনও অজ্ঞ?

যদিও প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরকে যেখানে বিজেপির সমর্থকরা বিশ্বজয় বলে প্রচার করে থাকেন সেখানে বেশ কিছু দেশে ভিসার জন্য আবেদন করার সময় ভারতীয়রানানারকম সমস্যার মুখোমুখি হতে হয়।

মোদী ক্ষমতায় আসার পর থেকে কি ভারতীয়দের পাসপোর্টের ক্ষমতা আরও খারাপ হয়েছে? এবং মোদী সরকার নিজের ট্রাম্পেট বাজিয়ে চলেছেন? প্রশ্ন উঠছে নানা মহলে।

ছবি সৌজন্যে- @SaketGokhale/Twitter
TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #passport, #PM Modi, #modi govt, #Indian Passport, #Passport Index

আরো দেখুন