কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় হলুদ ট্যাক্সির অতিরিক্ত ভাড়া চাওয়ার জেরে জেরবার নিত্যযাত্রীরা

June 19, 2023 | < 1 min read

কলকাতায় হলুদ ট্যাক্সি, ছবি সৌজন্যে-telegraph

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ধরুন, গোলপার্ক থেকে বেকবাগান যেতে হলুদ ট্যাক্সিতে মিটারে দেখায় ৪৫ টাকা। এবার পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে বলে লকডাউনের পরে ভাড়া চাওয়া হচ্ছিল মিটারে ওঠা ভাড়ার থেকে ২০ টাকা বেশি। শহুরে মানুষ যারা তেলের দাম বৃদ্ধি সম্পর্কে ওয়াকিবহাল, তারা দিচ্ছিলেনও বেশি টাকা। এবার এসেছে নতুন রকম শোষণ। ট্যাক্সিওলার দাবি, উঠলেই কম দূরত্বেও অন্তত ১০০ টাকা দিতে হবে।

শহর কলকাতায় গণপরিবহণের অন্যতম প্রধান আইকন হলুদ ট্যাক্সি । ডিজেলের দাম বৃদ্ধি ও অ্যাপ ক্যাবের সাথে পাল্লা দিতে ক্রমশ বেড়ে চলেছে ভাড়াও। তাহলে কি রাজ্য সরকার এই বিষয়টিকে কোনও গুরুত্ব দিচ্ছে না? দুর্ভোগে পড়তে হচ্ছে নিত্য যাত্রীদের।

লকডাউনের পরই ভাড়াবৃদ্ধির দাবিতে সরব হয়েছিল ট্যাক্সি ইউনিয়নগুলিও। সেই সময় ট্যাক্সিতে উঠলেই মিটারে যে ভাড়া উঠবে তার থেকে আরও অতিরিক্ত ৩০ শতাংশ বেশি ভাড়া দেওয়ারও দাবি জানানো হয়েছিল। কিন্তু এখন কোনও সিদ্ধান্ত ছাড়াই যে যার মতো ভাড়া বাড়িয়েই চলেছে।

ট্যাক্সি ইউনিয়নগুলির হিসেব অনুযায়ী, সাধারণ দিনে কলকাতা শহরে প্রায় ১২ হাজার হলুদ ট্যাক্সি চলে। কলকাতায় প্রি-পেইড ট্যাক্সির ভাড়া তালিকায় একরকম লেখা থাকলেও চালকে দিতে হচ্ছে তার চারগুন বেশি ভাড়া। মাত্র ২ কিলোমিটার গেলেই যাত্রীদের গুনতে হচ্ছে প্রায় ১০০-১৫০ টাকা।

এর আগে সরকারের নির্দেশ উপেক্ষা করেই একলাফে অনেকটা ভাড়া বাড়িয়ে ছিল বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন, ক্যালকাটা ট্যাক্সি অ্যাসোসিয়েশন-সহ তিনটি ট্যাক্সি ইউনিয়নগুলি। তারা সিদ্ধান্ত নিয়েছে, ট্যাক্সিতে উঠলেই দিতে হবে অতিরিক্ত টাকা। ট্যাক্সি স্ট্যান্ডের আশেপাশে ট্রাফিক সার্জেন্ট থাকেল, এবং তাদের জানালে, তারাএসে ধমক দিলে তখন ট্যাক্সিওয়ালারা সিধে পথে যাচ্ছেন। কিন্তু ট্যাক্সি ব্যবহারকারীদের কাছে এই সুরাহা সাময়িক। পাকাপাকিভাবে সুরাহা খুঁজছে শহরের মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Passengers, #Yellow taxi, #overcharged

আরো দেখুন