দেশ বিভাগে ফিরে যান

আজ পাটনায় বসেছেন বিরোধীরা, গেরুয়া স্বৈরতন্ত্রের বিরুদ্ধে জোট বাঁধার ডাক

June 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর তোয়াক্কা করেন না মোদী-শাহরা, বারবার এমনই অভিযোগ করে অবিজেপি বিরোধী দলগুলো। অবিজেপি শাসিত রাজ্যগুলির প্রতি মোদী সরকারের বঞ্চনা, বিজেপির বিভাজনের রাজনীতিকে ছাপিয়ে এজেন্সি রাজের অভিযোগ ওঠে মোদীর দল ও সরকারের বিরুদ্ধে। বিরোধীদের সঙ্গে রাজনৈতিকভাবে পেরে না উঠলেই সে রাজ্যে বৃদ্ধি পায় এজেন্সি সক্রিয়তা। ইডি-সিবিআইয়ের হানা দেওয়ার মাত্র বেড়ে যায়। লক্ষ্য একটাই, বিরোধীদের রাজনৈতিকভাবে খুন করা। আজ, শুক্রবার পাটনায় বসছে বিরোধীরা। বুধবার রাত থেকেই সে রাজ্যে শুরু হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হানা।

বুধবার গভীর রাতে জেডিইউ নেতা তথা রাজ্যের অর্থমন্ত্রী বিজয় কুমার চৌধুরীর শ্যালক তথা বিশিষ্ট শিল্পপতি অজয়কুমার সিংয়ের বেগুসরাইয়ের বাড়িতে যৌথভাবে হানা দিল ইডি এবং আয়কর দপ্তর। যাকে কেন্দ্র করে তোলপাড় বিহার। পাটনায় চলছে ঐতিহাসিক বিরোধী সমাবেশের প্রস্তুতি। বিজেপি বিরোধী ১৮টি দল, তাদের সুপ্রিমোরা প্রস্তুত। মহাজোটের বৈঠকে যোগ দিতে গতকাল বিহার গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। বিহারে পা রেখেই তিনি বলেন, গেরুয়া স্বৈরতন্ত্রের জবাব দিতে প্রস্তুত জোট। মমতা জানান, সব বিরোধীরা এক হয়ে বিজেপির বিরুদ্ধে, একের বিরুদ্ধে এক হয়ে লড়বেন তাঁরা। বিরোধীদের এই যৌথ পরিবারই বিজেপিকে হটাবে। মানুষ একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে ভোট দেবেন।

বিহার জুড়ে হোডিং, তোরণের ভিড়, অ্যানে মার্গ, সার্কুলার রোড, নেহরু পথ বা বেলি রোড—পাটনা শহরজুড়ে কংগ্রেসের তোরণ-হোর্ডিংয়ে সোনিয়া গান্ধীর ছবির পাশেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। বিহার প্রদেশ কংগ্রেস নেতা কিষেন চৌধুরীর কথায়, মমতা বন্দ্যোপাধ্যায় দেশের অন্যতম নেত্রী। তাঁকে বাদ দিয়ে জোট হয় না। ফলে বাংলায় অধীর চৌধুরী ও তাঁর দলবলের কী অবস্থান আগামীতে হবে বোঝা দায়।

গতকাল বিমানবন্দর থেকে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর সরকারি আবাসনে যান মমতা। পাটনার জিলা অতিথি গৃহে ফিরে আসেন মমতা। সেখানে গিয়েই তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কেজরিওয়ালকে নিয়ে জল্পনার অবসান হয়েছে মমতার হস্তক্ষেপে। সন্ধ্যায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানকে সঙ্গে নিয়ে পাটনায় পৌঁছন কেজরিওয়াল। রাতেই চলে গিয়েছেন এম কে স্ট্যালিন, ডি রাজা, দীপঙ্কর ভট্টাচার্যরা। আজ মল্লিকার্জুন খাড়্গেকে সঙ্গে নিয়ে পাটনায় আসবেন রাহুল গান্ধী। সব মিলিয়ে জাতীয় রাজনীতিতে আজকের দিনটি কীভাবে স্মরণীয় হয়ে থাকে, এখন সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Oppositions, #opposition meeting, #Patna, #Meeting

আরো দেখুন