দেশ বিভাগে ফিরে যান

বাড়তি রোজগারের চেষ্টায় একাধিক কাজ করতে চাইছে তরুণ প্রজন্ম

June 24, 2023 | 2 min read

বাড়তি রোজগারের চেষ্টায় একাধিক কাজ করতে চাইছে তরুণ প্রজন্ম

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একার আয়ে আর সংসার চলছে না! বর্তমান সময়ে যখন সব কিছুর দাম হু হু করে বাড়ছে, অর্থাৎ বেলাগাম মূল্যবৃদ্ধি, তখন সকলে বাড়তি রোজগারের চেষ্টা চালাচ্ছে। মাসমাইনের বেসরকারি চাকরিতে যেটুকু বেতন মেলে, তা দিয়ে সব খরচ কুলিয়ে ওঠা যায় না। তাই দরকার আরও একটা কাজ, যা থেকে বাড়তি রোজগার করা যায়। নয়া প্রজন্মের সিংহভাগ মানুষের চাহিদা এটাই, বলছে একটি সমীক্ষা।

চাকরি সংক্রান্ত আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা র‌্যান্ডস্ট্যাড সম্প্রতি একটি সমীক্ষা রিপোর্ট সামনে এনেছে। সেখানে মতামত দেওয়া কর্মীদের ৯১ শতাংশ দাবি করেছেন, তাঁরা সেই সংস্থাকেই সবচেয়ে ভালো কর্মদাতা সংস্থা হিসেবে স্বীকৃতি দেবেন, যারা আরও একটি কাজের জন্য অনুমতি দেবে। এই চাহিদার ক্ষেত্রে অবশ্য পুরুষদের থেকে সামান্য এগিয়ে মহিলারাই। পুরুষদের হার যেখানে ৮৯ শতাংশ, মহিলাদের ক্ষেত্রে তা ৯২ শতাংশ। নারী-পুরুষের বেতন বৈষম্যই এর অন্যতম কারণ বলে সমীক্ষাটি ইঙ্গিত দিয়েছে।

পছন্দের চাকরি বাছাইয়ের ক্ষেত্রে মাইনে এবং পদোন্নতির সুযোগকে সূচক মনে করেন অনেকে। কিন্তু সেটুকুই যে সব নয়, তা স্পষ্ট হয়েছে এই সমীক্ষায়। ৭৩ শতাংশ মানুষ মনে করেন, তাঁদের কাছে অন্যতম বিবেচ্য হল কাজের পরিবেশ। তাঁরা আশা করেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ বা ম্যানেজার বা সহকর্মীদের সঙ্গে তাঁদের সুসম্পর্ক থাকবে। এর ফলে কাজে আগ্রহ বাড়বে তাঁদের।

বেসরকারি চাকরিজীবীদের পুরনো কাজ ছেড়ে নতুন জায়গায় যোগ দেওয়ার প্রবণতা থাকে। ভারতের কাজের বাজারে সেই হার কেমন? সমীক্ষাটি বলছে, গত ছ’মাসে ৩০ শতাংশ কর্মী সংস্থা বদল করেছেন। আগামী ছ’মাসে চাকরি বদলানোর পরিকল্পনা করছেন ৪৩ শতাংশ কর্মী। সেই সঙ্গে ছাঁটাইয়ের আতঙ্কও সবসময় তাড়া করছে কর্মীদের। চাকরি চলে যেতে পারে, ২০২১-২২ অর্থবর্ষে এই আতঙ্কে ভুগছিলেন ২৮ শতাংশ কর্মী। তখন করোনা মহামারীর প্রভাব ছিল সর্বত্র। চলতি অর্থবর্ষে যখন সবকিছুই স্বাভাবিক, তখন ২৯ শতাংশ কর্মী কাজ হারানোর ভয়ে রয়েছেন বলে জানাচ্ছে ওই সমীক্ষা। চাকরি হারানোর ভয়ে থাকা কর্মীদের ৫৭ শতাংশ আগেভাগেই অন্য একটা চাকরির সন্ধানে আছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#jobs, #employment, #young generation

আরো দেখুন