বিনোদন বিভাগে ফিরে যান

বড় পর্দায় ফের উত্তম-অপর্ণা? উজ্জ্বল বসুর পরিচালনায় নতুন মোড়কে ফিরছে মেমসাহেব

June 26, 2023 | 2 min read

বড় পর্দায় ফের উত্তম-অপর্ণা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাহিত্য নির্ভর চলচ্চিত্র বানানোর ট্রেন্ড টলিউড ইন্ডাস্ট্রিতে ছিল‌ই। বহু কালজয়ী গল্প ফুটে উঠছে রুপালি পর্দায়। ১৯৭২ সালে নিমাই ভট্টাচার্যের লেখা ‘মেমসাহেব’ (Memsaheb) উপন্যাসের গল্প অবলম্বনে তৈরি হয়েছিল কালজয়ী ছবি। মুখ্য ভূমিকায় দেখা গিয়েছিল মহানায়ক উত্তম কুমার এবং অপর্ণা সেনকে। বক্স অফিসে ব্যাপক হিট করেছিল ছবিটি। আবার সেই কালজয়ী ছবি পরিচালক উজ্জ্বল বসুর হাত ধরে নতুন রূপে, নয়া আঙ্গিকে বড় পর্দায় ফিরতে চলেছে।

নতুন ছবির নাম এক হলেও, এই রোম্যান্টিক ড্রামা পুরানো ‘মেমসাহেব’ -র রিমেক নয়। বর্তমান সময়ের প্রেক্ষাপটেই ‘মেমসাহেব’-এর গল্পকে বড় পর্দায় তুলে ধরবেন পরিচালক উজ্জ্বল বসু। তিনি জানিয়েছেন, ‘আমার কাছে এই গল্পটা রোমিও জুলিয়েটের মতো। ‘মেমসাহেব’ নিখাদ প্রেমের এক গল্প, আর প্রেমের কাহিনী তো সব সময়ই চিররঙিন। তা কখনও পুরনো হয় না। তবে এটা উত্তম কুমার, অপর্ণা সেনের ছবির রিমেক কিন্তু নয়। আমি মূল গল্প থেকেই আমার সিনেমা বানাব’। জানা গেছে, প্রকাশকের থেকে তিনি এই গল্পের সত্ব কিনেছেন।

কিন্তু হঠাৎ এত বছর পর কেন বেছে নিলেন এরকম একটা ছবি? পরিচালক জানিয়েছেন, ‘নিমাই ভট্টাচার্য্যের মেমসাহেবের গল্পটা আমার কাছে রোমিও অ্যান্ড জুলিয়েটের মতো। কতবার এই গল্পটা পড়েছি। ভীষণ ভাল লাগছে যে আমার প্রিয় উপন্যাস নিয়ে কাজ করার সুযোগ হল। মেমসাহেবের গল্পটা হয়তো দীর্ঘদিন আগে লেখা, তবে আমার কাছে যেন এই গল্পটা সবসময়েই যুগোপযোগী বলে মনে হয়।’

উত্তম- অপর্ণার জায়গায় কাদের দেখা যাবে তা এখনও স্পষ্ট করেন নি পরিচালক। তবে আপাতত চিত্রনাট্য নিয়ে কাজ চলছে জোরকদমে, চলছে চরিত্রায়ণের কাজও। তিনি বলছেন, ‘আমার প্রথম ছবি হয়েছিল ক্রাউড ফান্ডিং করে। ফলে সেটা মাথায় রেখেই আমায় ছবির বিষয়বস্তু বাছতে হয়েছিল। আর এবার কিছু বড় ক্যানভাসে কিছু করার পরিকল্পনা ছিল। আর মেমসাহেব গল্পটার মধ্যে সেই স্পিরিটটা আমি অনুভব করি। আমার কাছে ওই চরিত্রদের প্রেমের গল্পটা কখনও যেন পুরনো হবে না। তবে পুরনো ছবিটির থেকেও আমায় অনেক বেশি আকর্ষণ করেছিল নিমাইবাবুর লেখা বইটা।’

প্রসঙ্গত, এর আগে নিজের লেখা গল্প নিয়ে ‘দুধপিঠের গাছ’ নামে একটি সিনেমা তৈরি করেছিলেন উজ্জ্বল বসু (Ujjwal Basu)। বিভিন্ন জায়গায় প্রশংসিত ও পুরস্কৃত হয়েছিল ছবিটি। বিদেশেও বহুবার প্রদর্শিত হয়। এই ছবি তিনি করেছিলেন ক্রাউড ফান্ডিং করে। আর এবার ‘মেমসাহেব’র হাত ধরে পুরোদস্তুর বড়পর্দার জন্য সিনেমা বানাতে চলেছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Movie, #Uttam Kumar, #Aparna Sen, #memsaheb

আরো দেখুন