রাজ্য বিভাগে ফিরে যান

তাপপ্রবাহ থেকে বাঁচাতে, দীর্ঘমেয়াদি SOP তৈরি করল রাজ্য

July 1, 2023 | < 1 min read

দীর্ঘমেয়াদি SOP তৈরি করল রাজ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গরমে নাজেহাল বঙ্গবাসী, রাজস্থানকেও ছাড়িয়ে গিয়েছিল কলকাতার উষ্ণতা। চৈত্রর শেষ থেকে তাপপ্রবাহের পরিস্থিতি চলছিল মহানগরে। এক মাসেরও বেশি সময় ধরে চলেছে অস্বস্তিকর পরিস্থিতি। আগামীতে এমন পরিস্থিতি এলে, তা কীভাবে সামাল দেওয়া হবে তা নিয়ে এসওপি তৈরি করল নবান্ন।

তাপপ্রবাহের পরিস্থিতি থেকে বাঁচার উপায় জানিয়ে, প্রতিবছর নির্দেশিকা জারি করে রাজ্য। তবে এবার পাকাপাকি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি করল রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তর। এসওপি অনুসরণ করে জনসাধারণকে রক্ষা করতে, রাজ্যের ছ’টি দপ্তর, পুরসভা, পঞ্চায়েত এবং জেলা প্রশাসন কাজ করবে। এসওপির প্রতিলিপি কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। দীর্ঘমেয়াদি ভিত্তিতে এসওপি তৈরি করা হয়েছে।

এসওপি অনুযায়ী, রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দপ্তরকে বাংলার বিভিন্ন এলাকায় ছোট ছোট চালাঘর এবং শেড তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। শহর ও গ্রামীণ এলাকায় ছাউনি দেওয়া বাস স্ট্যান্ড তৈরি হবে। পানীয় জলের সরবরাহ বাড়ানো হবে। র‍্যাপিড রেসপন্স টিম প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দপ্তরকে। পর্যাপ্ত পরিমাণে ওআরএস সরবরাহের ব্যবস্থা রাখা হবে। জেলায় জেলায় দ্রুত পৌঁছনোর জন্যে পরিকাঠামো গড়বে বিপর্যয় মোকাবিলা দপ্তর। সচেতনতা শিবিরের আয়োজন করবে তথ্য ও সংস্কৃতি দপ্তর। পুর ও নগরোন্নয়ন দপ্তরের সাহায্যে প্রতিটি পুরসভা, এলাকা ভিত্তিক হিট ওয়েভ অ্যাকশন প্ল্যান তৈরি হবে। তাপপ্রবাহ রুখতে, বন-জঙ্গল রক্ষার পাশাপাশি বনাঞ্চল বৃদ্ধিরও উদ্যোগ নেবে বনদপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#heat, #West Bengal Govt, #hot weather, #heat waves, #SOP, #Summer

আরো দেখুন