রাজ্য বিভাগে ফিরে যান

সবজির বাজারে আগুন, আম জনতাকে রেহাই দিতে কী পদক্ষেপ রাজ্যের?

July 3, 2023 | < 1 min read

সবজির বাজারে আগুন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সবজির দাম আকাশ ছুঁয়েছে। হঠাৎ করেই গত দুই সপ্তাহে, অনেকটাই বেড়ে গিয়েছে সবজির দাম। নাজেহাল হচ্ছে আম জনতা। মানুষকে রেহাই দিতে, ১ জুলাই, শনিবার টাস্ক ফোর্সের বৈঠক সারেন বাংলার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কৃষি বিপণন দপ্তরের আধিকারিকরা, পাইকারি বাজার, কোল্ড স্টোরেজ এবং পোল্ট্রি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা বৈঠকে হাজির ছিলেন। পরিস্থিতি সামাল দিতে একাধিক পথ অবলম্বন করতে চলেছে রাজ্য।

সুফল বাংলার স্টল থেকে কম দামে সবজি বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে’সব এলাকায় সুফল বাংলার স্থায়ী দোকান নেই, সেই জায়গাগুলোতে ভ্রাম্যমাণ স্টল পাঠিয়ে সাধারণ মানুষের কছে কম দামে সবজি পৌঁছে দেওয়া হবে। খোলা বাজারে টম্যাটো, বেগুনের দাম একশো ছাড়িয়েছে। আদা, কাঁচালঙ্কা নাগালের বাইরে পৌঁছেছে। প্রধানত, ঘাটতির জন্যই বাজারে সরবরাহ কমেছে। সুফল বাংলা স্টল থেকে ৮৯ টাকা কেজি দরে টম্যাটো, ৬৫ টাকায় করলা, পটল ২৩ টাকায়, বেগুন ৭০ টাকায় এবং ঢ্যাঁড়স ৪৫ টাকা কেজি দামে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিক্রি শুরুও হয়েছে। এখন কলকাতা ও তার আশেপাশে মোট ৪৮০টি সুফল বাংলা দোকান আছে। আরও ৫০টি বাড়ানো হবে বলে খবর মিলছে। 

মূল্যবৃদ্ধি রুখতে, টাস্কফোর্সের সদস্যরা কোলে মার্কেট, শ্যামবাজার, যদুবাবু বাজারের মতো শহরের পাইকারি বাজারগুলিতে নজরদারি চালানো হবে, বলে জানা গিয়েছে। পুরসভা, পুলিশ ও এনফোর্সমেন্ট ব্র্যাঞ্চকে নজর রাখতে বলা হয়েছে। পাইকারি ও খুচরো দামের মধ্যে ২ থেকে ৩ টাকার বেশি ফারাক না রাখতে তৎপর রাজ্য প্রশাসন।

TwitterFacebookWhatsAppEmailShare

#vegetables, #price hike, #Bengal govt, #Price hikes, #Vegetable market, #West Bengal

আরো দেখুন