দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধি রুখতে ব্যর্থ কেন্দ্রীয় সরকার, টমেটোর চ্যালেঞ্জ-এ ভরসা জনতায়!

July 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাজারে বেলাগাম টমেটোর দাম। ভারতের কোথাও কোথাও প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা করে। কেন্দ্রের মডেল প্রাইস অনুযায়ী, টমেটোর দাম কেজি প্রতি ১০০ টাকা। সেখানে সোমবারও দিল্লিতে পাইকারি দর ছিল ৯০-১২০ টাকা। খুচরো বাজারে বিক্রি হচ্ছে ১৪৩ টাকায়। কলকাতার পাইকারি মার্কেটে বিক্রি হচ্ছে ৯০-১০০ টাকায়।

মূল্যবৃদ্ধিকে কার্যত অভ্যাসে পরিণত করে ফেলেছে মোদী সরকার। রান্নার গ্যাস, পেট্রল, ডালের দাম আকাশছোঁয়া। সেই তালিকাতে এবার যুক্ত হল টমেটো। লাগাতার এই মূল্যবৃদ্ধির দাপটে নাভিশ্বাস উঠছে আমজনতার। ২০২১ সাল থেকে টানা দাম বাড়ছে রান্নার গ্যাসের। গত এক বছর ধরে পেট্রলের দাম ১০৬ টাকা। ১০০ পার করেছে সব ডালের দাম। ভোজ্যতেলের দাম ২০২২ সালে ৩০ থেকে ৫০ শতাংশ বেড়েছিল। এখন সব্জির বাজার আগুন।

এমতোবস্থায় বাধ্য হয়ে ‘টম্যাটো গ্র্যান্ড চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার আয়োজন করছে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক বিভাগ। যে যে বিষয়ের উপর টম্যাটোর দাম নির্ভর করে, সেই সকল বিষয়ে হস্তক্ষেপ করার মতো সাধারণ মানুষের কাছে ধারণা চেয়েছে কেন্দ্র। পড়ুয়া, গবেষক, শিক্ষক, শিল্প জগৎ, MSME- ইত্যাদি ক্ষেত্রে নিযুক্ত ব্যক্তিদের এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আবেদন করা হয়েছে। ২ মাসের মধ্যে এব্যাপারে পরামর্শ দিতে বলা হয়েছে মোদী সরকারকে।

হঠাৎ মোদী সরকারের এমন উলটপুরাণ দেখে অবাক গোটা দেশ। কারণ এর আগে পেট্রল, ডিজেল থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধিতে কোনও হেলদোল ছিল না কেন্দ্রের, হঠাৎ পেঁয়াজের পর টমেটোর দাম কমাতে কেন জনতার কাছে আইডিয়া চাইছে ডবল ইঞ্জিন সরকার? বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে, তাহলে কি মূল্যবৃদ্ধির গেরোয় আটকে যেতে পারে বিজেপির ২৪শের গদি? সেই আশঙ্কাতেই আগেভাগে পদক্ষেপ গেরুয়া শিবিরের? যদিও নিন্দুকরা বলছেন, তাহলে কী মূল্যবৃদ্ধি রুখতে সম্পূর্ণ ব্যর্থ ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ সরকার? তাই বাধ্য হয়েই আমজনতার কাছ থেকে চাওয়া হচ্ছে পরামর্শ?

TwitterFacebookWhatsAppEmailShare

#tomato, #modi govt, #tomato market, #India

আরো দেখুন