বিবিধ বিভাগে ফিরে যান

আজও অমলিন রাঢ় বাংলার শতাব্দী প্রাচীন বামাকালী পুজো

July 6, 2023 | 2 min read

আজও অমলিন রাঢ় বাংলার শতাব্দী প্রাচীন বামাকালী পুজো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রাচীনকাল থেকেই রাঢ় বাংলার শক্তি সাধনার অন্যতম পীঠস্থান বীরভূম। এক সময়ে বহু সাধকেরা গোপনে সাধনা করেছেন এই জেলার জঙ্গলে, প্রচলন করেছেন বিভিন্ন পুজোর। সেই ঐতিহ্যের রেশ আজও রয়ে গেছে বীরভূমের নানা গ্ৰামে। এমনই একটি পুজো ইন্দ্রগাছার বামাকালী।

আনুমানিক ৫০০ বছরের প্রাচীন এই পুজো। প্রাচীনত্বের পাশাপাশি বামাকালীর মন্দির ঐতিহ্যের বাহকও। প্রতি বছর দীপান্বিতা কালীপুজোর রাতে প্রাচীন প্রথা মেনে বামা কালীর মূর্তি গড়া হয়, মায়ের গায়ের রং ও চক্ষুদান করা হয়। এরপর নানা অলঙ্কারে সাজানো হয়। তারপর সেই কালী মূর্তি নির্মাণ মন্দির থেকে নিয়ে আসা হয় পুজো মন্দিরে। জানা যায়, এই মায়ের গায়ের রং ভুসোকালি দিয়ে করা হয়।

বাংলার অধিকাংশ কালী প্রতিমার ক্ষেত্রে যেখানে প্রতিমার ডান পা শিবের বক্ষে থাকে, সেখানে এই দেবীর বাঁ পা থাকে শিবের বক্ষে। তাই এই কালীর নাম বামা কালী। পুজোর দিন মধ্যরাতে মায়ের মূর্তিকে ৪০ ফুট বড় শাল কাঠের ওপর চাপিয়ে কাঁধে করে নিয়ে আসা হয় মূল মন্দিরে। তা দেখতে রাস্তার দু-পাশে ভিড় জমান হাজার হাজার ভক্তরা।

তবে এই পুজোর নিয়ম সম্পূর্ণ আলাদা। কথিত আছে, এই পুজোর শুরু করেছিলেন কালী সাধক রাম কানাই। বর্তমান হুড়কুনো নামে একটি পুকুরের পাশের জঙ্গলে তিনি সাধনা করেছিলেন। সেই সাধনার সময় মায়ের বামা কালী মূর্তি নির্মাণের আদেশ পেয়েছিলেন তিনি। তারপর মায়ের সেই রূপ তিনি থালায় এঁকে নেন। মায়ের সেই ছবি দেখে মৃন্ময়ী মূর্তি তৈরি করে প্রতিষ্ঠা করেন। পুজোর জন্য পুঁথিতে লেখেন প্রার্থনার মন্ত্র। যা লোকমুখে রাম কানাইয়ের পুঁথি নামে পরিচিত।

স্থানীয়দের মতে, রাম কানাইয়ের গোপন পুঁথির অর্থ আজও কোন শিক্ষিত মানুষ বের করতে পারেননি। তবে সাধক রাম কানাইয়ের সেই গোপন পুঁথির নিয়ম মেনেই পুজো হয় বামা কালীর। যে থালায় মায়ের জীবন্ত রূপ দেখে ছবি এঁকেছিলেন, সেই থালা বহু গোপনে সযত্নে রেখে দিয়েছে ইন্দ্রগাছা গ্ৰামের বাসিন্দারা।

জানা গেছে, গোটা গ্রামসুদ্ধ মানুষ পুজোর আগের দিন থেকে উপোস করে থাকেন। পুজোর পর খিচুরি প্রসাদ বিতরন করা হয়। ভাইফোঁটার দিন করা হয় প্রতিমা নিরঞ্জন। তবে প্রতিমা সম্পূর্ণ বিসর্জন করা হয় না। ৫০০ বছর ধরে চলে আসা এই রীতির আজও কোনও পরিবর্তন হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #Indragacha, #Bama Kali Mandir

আরো দেখুন