বিবিধ বিভাগে ফিরে যান

মাল্টিপ্লেক্সে খাবার ও নরম পানীয়ের উপর জিএসটি কমিয়ে ৫ শতাংশ করা হতে পারে

July 8, 2023 | 2 min read

মাল্টিপ্লেক্সে খাবার

১১ জুলাই জিএসটি কাউন্সিলের ৫০তম বৈঠক। এই বৈঠকে বেশ কয়েকটি ক্ষেত্রে জিএসটি’র উপর পরিবর্তন আনা হতে পারে। যেমন, জিএসটি’র এই বৈঠকে মাল্টিপ্লেক্সে খাবার ও নরম পানীয়ের উপর জিএসটি ৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জনা গিয়েছে।

রেস্তরাঁয় খেতে গেলে খাবারের উপর ৫ শতাংশ হারে জিএসটি মেটাতে হয়। কিন্তু বহু মাল্টিপ্লেক্সেই খাবার ও নরম পানীয়ের উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়। এই বিষয়ে অভিযোগ জমা পড়ে কাউন্সিলে। জিএসটি সংক্রান্ত ফিটমেন্ট কমিটি কাউন্সিলকে জানিয়েছে, এই বিষয়ে স্বচ্ছতা আনা হোক। তাদের বক্তব্য, এক্ষেত্রেও জিএসটির হার রেস্তরাঁর মতোই ৫ শতাংশ হওয়া উচিত। এবার কাউন্সিলের বৈঠকে এই বিষয়টিকে সিলমোহর দেওয়া বলে আশা করা হচ্ছে।

অনেক ক্ষেত্রেই মাল্টিপ্লেক্সে সিনেমার টিকিটের সঙ্গে খাবারের দাম যোগ করে দেওয়া হয়। সেক্ষেত্রে খাবারের দামের উপর ৫ শতাংশ ‌জিএসটি হার কার্যকর হবে না, এমনটাই মনে করা হচ্ছে। কারণ, সেক্ষেত্রে তাকে ‘কম্পোজিট’ সাপ্লাই হিসেবে দেখা হবে। এক্ষেত্রে নিয়ম হল, একযোগে একাধিক পণ্য বিক্রি হলেও, মূল যে পণ্য বা পরিষেবাটি দেওয়া হচ্ছে, জিএসটির হার নির্ধারিত হবে তারই ভিত্তিতে। এক্ষেত্রে সিনেমার টিকিটের উপর যে জিএসটি হার প্রযোজ্য, খাবারের উপর চাপবে সেটাই। প্রসঙ্গত, এখন ১০০ টাকার নীচে সিনেমার টিকিট হলে জিএসটির হার ১২ শতাংশ। তার ঊর্ধ্বে ১৮ শতাংশ।

ফিটমেন্ট কমিটি কাউন্সিলকে জানিয়েছে, এমইউভি এবং ক্রসওভার ইউটিলিটি ভেকিকেল (এক্সইউভি) গোত্রের গাড়িগুলিকেও এসইউভি’র সঙ্গে এক সারিতে রাখা হোক এবং সেস চাপানো হোক ২২ শতাংশ হারে। চার মিটারের বেশি লম্বা গাড়ি, যেগুলির ইঞ্জিন-ক্ষমতা দেড় হাজার সিসির বেশি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিলিমিটারের অধিক, সেগুলিকে যে নামেই ডাকা হোক না কেন, তার উপর ২২ শতাংশ সেস চাপানোর কথা বলেছে ফিটমেন্ট কমিটি। কাউন্সিলের বৈঠকে তা মেনে নেওয়ার কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST, #Cinema Hall, #soft drinks, #multiplexes

আরো দেখুন