দেশ বিভাগে ফিরে যান

শিন্দেপন্থী বিধায়কদের পদ খারিজের পদক্ষেপ, একনাথকে সরানোর লক্ষ্যে BJP?

July 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অজিত পাওয়ারের নেতৃত্বে এনসিপি বিধায়করা দলে আসতেই একনাথ শিন্দেকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে ফেলার উদ্যোগ আরম্ভ করল বিজেপি? মহারাষ্ট্র বিধানসভার স্পিকারের সাম্প্রতিক কাজকর্ম সে’দিকেই ইঙ্গিত করছে। এক বছর আগে শিবসেনার বিধায়কদের দলবদল নিয়ে এখন পদক্ষেপ করছেন স্পিকার রাহুল নরবেকর। শনিবার, ৮ জুলাই স্পিকার রাহুল নরবেকর মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে শিবিরের ৪০ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের অনুগামী ১৪ জন শিবসেনা বিধায়ককে দলত্যাগ বিরোধী আইনে নোটিশ পাঠিয়েছেন।

ওই ৫৪ বিধায়ককে, তাঁদের দলীয় অবস্থান স্পষ্ট করার জন্য নির্দেশ দিয়েছেন স্পিকার। জানা যাচ্ছে, ৩ জুলাই স্পিকার নির্বাচন এবং ৪ জুলাই আস্থা ভোটে হুইপ অমান্য করাকে কেন্দ্র করে দুই পক্ষ একে অপরের বিরুদ্ধে অভিযোগ করে; বিধায়ক পদ বাতিলের আবেদন জানিয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে শোকজের নোটিশ দিয়েছেন স্পিকার।

গত বছর জুনে অপারেশন লোটাস চালিয়ে শিবসেনার বিধায়কদের ভাঙিয়ে, বিজেপি উদ্ধবকে সরিয়ে মহারাষ্ট্রের ক্ষমতা দখল করে। মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্দে। শিন্দে তথা তাঁর অনুগামী ১৬ শিবসেনা বিধায়ককে সে সময় দলীয় অবস্থান জানাতে বলেছিলেন ভারপ্রাপ্ত স্পিকার তথা ডেপুটি স্পিকার নরহরি সীতারাম জিরওয়াল। শিন্দে শিবির জানিয়েছিল, ডেপুটি স্পিকারকে সরানোর জন্য তাঁরা আগেই বিধানসভায় প্রস্তাব পেশ করেছেন। এরপর সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন নিয়ে এনসিপি বিধায়ক জিরওয়ালকে সরিয়ে স্পিকার হন বিজেপির নরভেকর। চলতি বছরের ১১ মে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ জানায়, শিন্দেসহ ওই ১৬ জনের বিধায়কের পদ বহাল থাকবে।

ঠিক এক বছর পর, এবার একই কায়দায় এনসিপি বিধায়কদের ভাঙিয়ে এনেছে বিজেপি। শিন্দের সঙ্গে মহারাষ্ট্র বিজেপির রসায়ন খুব একটা মসৃণ ছিল না কোনদিনই। তবুও ক্ষমতায় থাকতে, সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে শিন্দেকে বিজেপির প্রয়োজন ছিল কিন্তু এনসিপি জোটে আসায় বিজেপির আর শিন্দেকে প্রয়োজন নেই। তাই কি দল বদল নিয়ে সক্রিয় হয়ে উঠলেন স্পিকার? এই ছকেই কি শিন্দেকে গদি ছাড়া করবে বিজেপি? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #bjp, #eknath shinde

আরো দেখুন