দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে ইন্টারনেট পরিষেবা ফেরানোর নির্দেশ হাইকোর্টের

July 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রায় আড়াই মাস যাবৎ অশান্ত মণিপুর। গত ৩ মে থেকেই শুরু হয় অশান্তি, অগ্নিগর্ভ পরিস্থিতির জেরে ইন্টারনেট সংযোগ বন্ধ হয় উত্তর-পূর্বের এই রাজ্যে। এবার সে রাজ্যে আংশিকভাবে ইন্টারনেট পরিষেবা ফেরানোর নির্দেশ দিল মণিপুর উচ্চ আদালত। আপাতত লিজ লাইন এবং বাছাই করা কিছু জায়গায় সংযোগ চালু করতে বলা হয়েছে। ইন্টারনেট সংযোগকে যাতে কেউ হিংসা ছড়ানোর কাজে ব্যবহার করতে না পারে, সে’দিকে সতর্ক থাকতে বলা হয়েছে প্রশাসনকে।

দু-মাসেরও অধিক সময় যাবৎ মণিপুরে ইন্টারনেট সংযোগ নেই। যার জেরে বহু মানুষকে সমস্যায় দিন কাটাতে হচ্ছে। গোটা রাজ্যে বন্ধ ব্যাঙ্কিং পরিষেবা। মানুষের হাতে নগদের অভাব দেখা দিয়েছে, বিল থেকে ফি কিছুই মেটাতে পারছেন না আম জনতা। বেসরকারি প্রতিষ্ঠানের কাজ থমকে রয়েছে। ইন্টারনেট সংযোগ ফেরানোর দাবি জানিয়ে হাইকোর্টের কাছে আবেদন জানিয়েছিলেন মণিপুরবাসী। ২০ জুন আদালতের নির্দেশে নির্দিষ্ট কয়েকটি জায়গায় সীমিত গতির ইন্টারনেট পরিষেবা চালু করা হয়। এবার বাছাই করা কিছু জায়গায় ইন্টারনেট চালুর নির্দেশ দিল হাইকোর্ট।

শনিবার হাইকোর্ট জানিয়েছে, লিজ লাইন অর্থাৎ সরকারি সংস্থায় যে ধরণের ইন্টারনেট পরিষেবা দেওয়া হয় তা যেন চালু করা হয়। অপটিকাল ফাইবারের সংযোগ রয়েছে এমন বাছাই করা কিছু বাড়িতেও ইন্টারনেট পরিষেবা চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও
মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা আগের মতোই বন্ধ থাকছে। মণিপুর সরকার আদালতকে জানিয়েছে, খুব দ্রুত এ ব্যাপারে ট্রায়াল চালু করবে প্রশাসন। ১৫ দিনের মধ্যে আদালতকে এ বিষয়ে রিপোর্ট দিতে হবে।

প্রসঙ্গত, হাইকোর্টের পাশাপাশি সুপ্রিমকোর্টেও মামলা হয়েছিল। কিন্তু হাইকোর্টে এই সংক্রান্ত মামলা হওয়ায়, সুপ্রিমকোর্ট সেই মামলা খারিজ করে দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #internet, #Manipur High Court

আরো দেখুন