দেশ বিভাগে ফিরে যান

সরকারি কর্মীদের রাজনৈতিক অবস্থান খুঁজতে নজরদারি শুরু মোদী সরকারের?

July 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধী জোট দানা বাঁধতেই ঘুম ছুটেছে মোদীর দলের, রীতিমতো শঙ্কিত মোদী-শাহ। সেই ভয় থেকে কেন্দ্র সরকারি কর্মচারীদের রাজনৈতিক অবস্থান খুঁজতে আরম্ভ করল মোদী সরকার। একাধিক দপ্তরের কার্যালয়ের কম্পিউটারে তল্লাশি শুরু হয়েছে। গুগল সার্চ হিস্ট্রি বিশ্লেষণ করা হচ্ছে। উদ্দেশ্য সংশ্লিষ্ট সরকারি কর্মী মোদী বিরোধী নাকি মোদীপন্থী, তা খুঁজে বের করা।

৬-৭ জন কেন্দ্রীয় গোয়েন্দা এবং টেকনিক্যাল বিশেষজ্ঞরা যৌথভাবে তল্লাশি চালাচ্ছেন। কে কোন কম্পিউটারে, কোন ওয়েবসাইট বা পোর্টাল সার্চ করেছেন, সে’সবে নজরদারি চালানো হচ্ছে। তার বিস্তারিত বিবরণ নাথিভুক্ত করা হচ্ছে। মোদী সরকার বিরোধী কোনও খবর বা আলোচনায় কর্মীরা নজর রেখেছিলেন কি না, ইউটিউবে খুঁজে তা বের করা হচ্ছে। যদি কোনও কর্মচারীর কম্পিউটারে, মোদী বিরোধী খবর দেখার হদিশ মেলে, তৎক্ষণাৎ তা লিখে নিচ্ছেন গোয়েন্দারা। কর্মীরা টিভিতে কোন নিউজ চ্যানেল দেখেন, তার উপরেও নজরদারি চলছে। এহেন খানাতল্লাশিতে ভয় পেয়ে গিয়েছেন কর্মীরা।

গোয়েন্দারা একে রুটিন মনিটরিং বলে দাবি করছেন। তাঁদের কথায়, এইমস আর কো-উইনে গোলমালের অভিযোগ প্রকাশ্যে আসার পরই এই অভিযান আরম্ভ হয়েছে। কম্পিউটার সিস্টেমে কোনও ভাইরাস আক্রমণ করেছে কিনা, তার পরীক্ষা চলছে। যদিও অনেকের ধারণা, আদপে এটা কারণ নয়। বিরোধী জোট শক্তিশালী হচ্ছে দেখে ভয় পেয়েছেন মোদী। কর্মীদের প্রশ্ন, বিরোধী জোটের বৈঠক সম্পর্কে সরকারি কম্পিউটারে সার্চ হয়েছে কি না, কেন তা নিয়ে নজরদারি চলছে?

কেন্দ্রের তথ্য অনুযায়ী, ২০২৪ সালে দেশে কেন্দ্রীয় কর্মচারীর সংখ্যা হবে ৩৫ লক্ষ ৫৫ হাজার ১০০। তাঁদের মন বুঝতে চাইছেন মোদী অর্থাৎ চব্বিশ সরকারি কর্মচারীরা মোদীর সঙ্গে থাকবেন কিনা, সেই বিষয়ে উত্তর খুঁজতেই এই অভিযান। কেবল কম্পিউটার নয়, কোন দপ্তরে কে, কার কাছে আসছেন, কতক্ষণ থাকছেন, সবকিছুর উপর নজরদারি চলছে। সরকারি কর্মচারীদের জন্য একগুচ্ছ নির্দেশিকা দিয়েছেন গোয়েন্দারা। ভিজিটরের সঙ্গে দেখা করতে গেলে, এমনকি টয়লেটে গেলেও কীবোর্ডের বোতাম চেপে কম্পিউটার লক করতে হবে কর্মীদের। কম্পিউটারে সরকারি ওয়েবসাইট বাদ দিয়ে অন্য কিছু দেখতে গেলেই স্বয়ংক্রিয় ব্যবস্থায় তা আটকে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#spy, #PM Modi, #politics, #govt employees, #modi govt

আরো দেখুন