খেলা বিভাগে ফিরে যান

পুরো পয়েন্টের লক্ষ্যে ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিযানে ভারত

July 12, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার ডমিনিকার উইন্ডসর পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্ৰথম টেস্ট ম্যাচটি খেলতে নামছে রোহিত-বিরাটরা। পরপর দু’টি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতকে। এবার ওয়েস্ট ইন্ডিজ সফরের অ্যাওয়ে সিরিজ দিয়ে নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র শুরু টিম ইন্ডিয়ার।

নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ভারতকে তিনটি অ্যাওয়ে সিরিজ খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তিনটি সিরিজের মধ্যে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এই সিরিজটিই যে ভারতীয় দলের কাছে তুলনায় সহজ অ্যাওয়ে সিরিজ, সে বিষয়ে সংশয় প্রকাশ করছেন না ক্রিকেট পন্ডিতরাও। ঘরের মাঠে ভারত বরাবর ভালো ক্রিকেট খেলে। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে টিম ইন্ডিয়াকে পয়েন্ট তুলতে হবে বিদেশেও। তাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ ম্যাচের এই অ্যাওয়ে সিরিজটি যে ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ, সেবিষয়েও কোনও সন্দেহ নেই। এই সিরিজ থেকে পুরো পয়েন্ট পকেটে পোরাই হবে টিম ইন্ডিয়ার একমাত্র লক্ষ্য।

শেষবার ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ভারত। সেইবার ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে পরাজিত করেছিল ভারত।

ওয়েস্ট ইন্ডিজ ফেব্রুয়ারি-মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের শেষ টেস্ট সিরিজটি খেলেছিল। সেই সিরিজে তাদের ফলাফল একেবারেই ভালো হয়নি। অ্যাওয়ে সিরিজটিতে ওয়েস্ট ইন্ডিজ ২-০ ব্যবধানে হেরেছিল। কিছুদিন আগেই একটি বড় হতাশার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর বাছাইপর্ব থেকে বিদায় নিতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ভারতের বিরুদ্ধে মানসিকভাবে খানিকটা ব্যাকফুটে থেকে টেস্ট সিরিজটি শুরু করছে তারা।

চার দিকে সমুদ্রে ঘেরা ওয়েস্ট ইন্ডিজ প্রায়ই বৃষ্টি খেলায় ব্যাঘাত ঘটায়। ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের প্রথম ও পঞ্চম দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার ফলে খেলায় বিঘ্ন ঘটতে পারে। বাকি তিন দিন অবশ্য বৃষ্টি হবে না বলেই জানানো হয়েছে পূর্বাভাসে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Test Cricket, #india vs west indies, #India, #West Bengal

আরো দেখুন