কলকাতা বিভাগে ফিরে যান

ই-রিক্রুটমেন্টের মাধ্যমে চাকরির নিরিখে দেশের মধ্যে এগিয়ে কলকাতা

July 16, 2023 | < 1 min read

ই-রিক্রুটমেন্টের মাধ্যমে চাকরির নিরিখে দেশের মধ্যে এগিয়ে কলকাতা, ছবি সৌজন্যে-reuters

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গোটা দেশে অনলাইনে চাকরি পাওয়ার নিরিখে এগিয়ে কলকাতা। বর্তমানে বহু বেসরকারি সংস্থাই ই-রিক্রুটমেন্ট ব্যবস্থার মাধ্যমে নিয়োগ করে। চাকরির আবেদন নেওয়া থেকে শুরু করে ইন্টারভিউ পর্যন্ত, সব কিছুই হয় আনলাইনে। অনলাইনে চাকরি দেওয়ার নিরিখে, দেশের অন্যান্য শহরগুলির তুলনায় এগিয়ে রয়েছে কলকাতা। বেসরকারি চাকরির ক্ষেত্রে উপদেষ্টা সংস্থা ফাউন্ডইটের, সাম্প্রতিক রিপোর্ট এই তথ্য জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, গত মে-র তুলনায় জুনে কলকাতার চাকরির বাজার ১২ শতাংশ বেড়েছে। অন্যান্য শহরগুলিতে সেই হার অনেকটাই কম।

ফাউন্ডইট সূচক নির্ভর রিপোর্ট পেশ করেছে। ভারতের কাজের বাজারের তথ্য রাখার কাজ করে সংস্থাটি। ২০০৯ সালের নভেম্বর থেকে তারা কাজটি শুরু করে। ২০০৯ সাল-কেই সূচনাকাল হিসেবে ধরেছে সংস্থাটি। গোড়ায় সূচক ছিল ১০০। এবারের রিপোর্টে অর্থাৎ জুনে কলকাতার কাজের বাজারের সূচক পৌঁছেছে ২৯৫। মে মাসে তা ছিল ২৬৩। অর্থাৎ বৃদ্ধির হার ১২ শতাংশের বেশি।

অন্যদিকে, মুম্বই, দিল্লি এবং বেঙ্গালুরু পিছিয়ে রয়েছে। মুম্বইতে চাকরির বাজার বৃদ্ধির হার চার শতাংশ। বেঙ্গালুরু এবং দিল্লিতে এই হার তিন শতাংশ। আমেদাবাদে মোটে এক শতাংশ। প্রায় একই অবস্থা হায়দ্রাবাদ, পুনে বা কোচিতে। কোয়েম্বাটুর, চেন্নাই, জয়পুর এবং চণ্ডীগড়ে কমে গিয়েছে চাকরির বাজার। উল্টো দিকে, গত জানুয়ারি থেকেই কলকাতার কাজের বাজারের সূচক উর্ধ্বমুখী।

রিপোর্ট অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং, উৎপাদন নির্ভর কাজে কর্মসংস্থান বেড়েছে। সফটওয়্যার, হার্ডওয়্যার এবং টেলিকম সেক্টরেও নিয়োগ হয়েছে ভাল সংখ্যায়। অ্যাকাউন্টস ও ফাইনান্স, কাস্টমার কেয়ার পরিষেবা, চিকিৎসাক্ষেত্র এবং আইনি উপদেষ্টা নির্ভর সংস্থাগুলিতে কর্মসংস্থান বেড়েছে। অন্যদিকে, বিপণন, হিউম্যান রিসোর্স (এইচআর), হসপিটালিটি, পর্যটন এবং পরিবহণ ক্ষেত্রে চাকরির বাজারে মন্দা দেখা গিয়েছে, সঙ্কুচিত হয়েছে কাজের পরিসর।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Kolkata, #jobs, #E-Recruitment

আরো দেখুন