বিনোদন বিভাগে ফিরে যান

কাননবালাই কি ভারতীয় ছায়াছবির প্রথম সুপারস্টার?

July 17, 2023 | < 1 min read

কাননদেবী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রাক সুচিত্রা যুগের তিনিই কি সুচিত্রা নাকি কানন-উত্তর যুগের কাননবালা হলেন মিসেস সেন? উত্তর সহজেই দেওয়া সম্ভব, ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে নায়িকাদের মধ্য প্রথম ব্র্যান্ড হয়ে উঠেছিলেন কাননদেবী। অভিনয় আর গান, দুই ছিল তাঁর অস্ত্র। একের পর এক হিট ছবি, হল ভরানো, দায়িত্ব নিয়ে ইন্ডাস্ট্রিকে টেনে নিয়ে যাওয়া। তখন কোথায় নায়ক, সমস্ত আলো কাননবালার মুখে।

তাঁর জীবন বিতর্কিত কিন্তু অকপট তিনি। পিতৃ-পরিচয়হীন কানন থেকে কাননবালা সর্বোপরি কাননদেবী হয়ে ওঠার যাত্রাপথ, সিনেমার গপ্পোকেও হার মানায়। বড়ুয়া সাহেবের (প্রমথেশ বড়ুয়া) মুক্তি হিট হাওয়ার পর, রবি ঠাকুরের সঙ্গে হিন্দুস্তান রেকর্ডজে প্রথম দেখা হয়েছিল কাননের, প্রশান্তচন্দ্র মহালানবিশ বলেছিলেন, এ হল কানন, তারকা অভিনেত্রী। সত্যিই তিনি তারকা, মহাতারকা। এই তারকা হাওয়ার ইমেজ তিনি পর্দায় এবং পর্দার বাইরের জীবনে ধরে রেখেছিলেন।
রুপোলি পর্দা ও পর্দার বাইরেও সমানভাবে নায়িকা থাকা কেবল কাননদেবীর পক্ষেই সম্ভব।

কাননের বাবার পরিচয় কেউ জানে না। কাননের জন্মের তারিখেরই ঠিক নেই। কেউ কেউ বলেন ১৯১২ নাগাদ কাননের জন্ম, আরেক মতে জন্ম ১৯১৬ সালে। জন্মস্থান শোনা যায়, হাওড়া তাও মানুষ ঠিক করেছে। ‘সবারে আমি নমি’-তে কিছুটা আভাস মেলে তাঁর জীবনের। মা নেই, বাবা নেই, খাওয়া-পরা নেই, ঝি-গিরি করে, লোকের দরজায় দরজায় ঘুরে মাথা ঠুকে, তিনি হয়ে উঠেছিলেন ভারতীয় ছায়াছবির প্রথম সুপারস্টার। বোধকরি, হয়ে উঠেছেন বলা উচিত কারণ কাননদেবীরা অতীত হন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Cinema, #Bengali Movies, #Actress, #Indian films, #indian actress, #Kanan Devi

আরো দেখুন