দেশ বিভাগে ফিরে যান

প্রথম দিনেই মণিপুর ইস্যুতে উত্তাল সংসদ, প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি বিরোধীদের

July 20, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার থেকে শুরু হল সংসদের বাদল অধিবেশন। অধিবেশনের প্রথম দিন থেকেই মণিপুরের অশান্তি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জবাব চেয়ে সরব হওয়ার পরিকল্পনা রয়েছে বিরোধী নেতৃত্বের এটা আগে থেকেই জানা ছিল। এদিন হলও তাই।

মণিপুর ইস্যুতে পূর্ণ আলোচনার দাবিতে এবং সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বিষয়ে বিবৃতি দেওয়ার দাবিতে বিরোধী সাংসদদের হট্টগোলের মধ্যে লোকসভা এবং রাজ্যসভার কার্যক্রম শুক্রবার সকাল ১১টা পর্যন্ত মুলতবি করা হয়েছে।

হিংসা কবলিত মণিপুর নিয়ে সংসদের দুই কক্ষেই মুলতবি প্রস্তাব পেশ করে বিরোধীরা। শুধু তাই নয়, তাঁদের স্পষ্ট বক্তব্য, সেই বিতর্ক শুরু করতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই। সংসদের বাইরে বিবৃতি দিলে চলবে না। উল্লেখ্য, এদিন বাদল অধিবেশন শুরুর আগে সংসদ ভবন চত্বরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মণিপুরে দুই মহিলাকে নির্যাতনের ঘটনার নিন্দা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, ‘‘মণিপুরের ঘটনা যে কোনও সভ্য সমাজের পক্ষে লজ্জার। ওই ঘটনার জন্য দেশের ১৪০ কোটি মানুষের মাথা হেঁট হয়ে গিয়েছে।’’ মণিপুরে গত ৭৮ দিন ধরে হিংসা চলছে। এতদিন নীরব থেকেছেন মোদী। যা নিয়ে বিরোধীরা সরব হয়েছে। অবশেষে চাপে পরে নীরবতা ভাঙতে হল প্রধানমন্ত্রীকে।

লোকসভা ও রাজ্যসভায় এদিন কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী দলের একাধিক নেতা মুলতবি প্রস্তাব দিয়েছেন। মুলতবি প্রস্তাবের দাবির পক্ষে সওয়াল করতে গিয়ে রাজ্যসভায় তৃণমূল নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, সংসদের নিয়মেই রয়েছে যে কোনও জরুরি বিষয় নিয়ে আলোচনার প্রয়োজন হলে সংসদের সমস্ত আলোচনাকে মুলতবি রেখে তা করা যেতে পারে।

এই দাবি শুনে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপ রাষ্ট্রপতি জগদীপ ধনকড় বলেন, সরকার মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু ডেরেক বলেন, শুধু আলোচনার জন্য প্রস্তুত বললে হবে না, প্রধানমন্ত্রী এই বিতর্ক শুরু না করলে কিছুই করতে দেওয়া হবে না। এ ব্যাপারে কোনও আপস করবে না তৃণমূল। কংগ্রেসও একই অবস্থানের কথা জানিয়েছে।

সংসদ আরম্ভ হওয়ার পরে কিছুক্ষণের জন্য অধিবেশন মুলতুবি রাখা হয়। বিরতির পর অধিবেশন শুরু হতেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান রাজ্যসভার সাংসদ তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, “মণিপুর জ্বলছে। মহিলাদের গণধর্ষণ করা হচ্ছে, তাঁদের বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হচ্ছে। সব দেখেও প্রধানমন্ত্রী চুপ করে বসে আছেন আর বাইরে বিবৃতি দিচ্ছেন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur violence, #Manipur Crisis, #Manipur Issue, #Modi, #opposition, #PM Modi, #Manipur, #Monsoon Session

আরো দেখুন