দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে মানবতার বিরুদ্ধে অপরাধ! ধিক্কার INDIA জোটের শরিকদের

July 20, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অগ্নিগর্ভ মণিপুর ফের সাক্ষী থাকল বর্বরতার, রাস্তার মধ্যে মহিলার পোশাক ছিঁড়ে, নগ্ন করার অভিযোগ উঠল উন্মত্ত জনতার বিরুদ্ধে। আক্রান্ত দুই মহিলাকে ধর্ষণ করা হয় বলেও অভিযোগ উঠছে। বুধবার ওই ঘটনার প্রমাণ হিসেবে সামাজ মাধ্যমে কিছু ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়েছে। যদিও সেগুলির সত্যতা যাচাই করেনি দৃষ্টিভঙ্গি। ভিডিওর সত্যতা নিয়ে বেশ কয়েকটি বেসরকারি সংবাদ মাধ্যম প্রশ্ন তুলেছে। যদিও ঘটনাটি যে ঘটেছে তা কেউ অস্বীকার করেনি। এই ঘটনায় দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এই মুহূর্তে মণিপুর সফরে রয়েছে তৃণমূল প্রতিনিধি দল, তারাও এই ঘটনার বিরুদ্ধে সরব। বিরোধীরা মণিপুরের ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছেন। মনে করা হচ্ছে, মণিপুরকে কেন্দ্র করে সংসদের অধিবেশনও উত্তাল হবে।

তৃণমূলের দলীয় টুইটার হ্যান্ডেল থেকে লেখা হয়, ‘মণিপুরের রক্ত জমে যাওয়া দৃশ্য, কুকি-জো সম্প্রদায়ের দুই মহিলাকে নগ্ন করে হাঁটিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তাঁদের উপর এক দল পুরুষ যৌন নির্যাতন করছে।’ এরপরেই বিজেপি সরকারের উদ্দেশ্যে প্রশ্ন করা হয়, ‘মণিপুরে তথ্যানুসন্ধানী দল এবং কমিশন পাঠাতে মোদী সরকারকে কে বাধা দিচ্ছে? নারী এবং শিশুকল্যাণ মন্ত্রী এখনও চুপ কেন?’

মণিপুর সফরে তৃণমূলের প্রতিনিধি দলের অন্যতম তথা রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, প্রধানমন্ত্রীকে সংসদে তাঁরা বলবেন, ‘মন কি বাত’ অনেক হয়েছে, এবার মণিপুর কি বাত বলুন।

অন্যদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, উত্তর-পূর্বে ভারতীয় ভাবধারা আক্রান্ত। বিজেপি বিরোধী জোট ইন্ডিয়া চুপ থাকবে না বলে জানান তিনি।

অভিযোগ উঠছে, থৌবল জেলায় নংপোক সেকমাই থানার অদূরের দুই মহিলার উপর হামলার ঘটনা ঘটে। একটি সংগঠনের দাবি, ঘটনাটি নাকি কঙ্গকপি জেলার। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ পুলিশি তদন্তের নির্দেশ দিয়েছেন। মণিপুর পুলিশ সূত্রে খবর, অপহরণ, বিবস্ত্র করে হাঁটানো, গণধর্ষণ এবং হত্যার মামলা রুজু করে, ঘটনার তদন্ত আরম্ভ হয়েছে।

প্রসঙ্গত, গত ৩ মে থেকে জনজাতি সংগর্ষে উত্তাল মণিপুর। ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের কর্মসূচি ঘিরে অশান্তি শুরু হয়েছিল উত্তর-পূর্বের ডবল ইঞ্জিন রাজ্যে। মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল মণিপুর হাইকোর্ট। এরপরই কুকি, জো-সহ বিভিন্ন জনজাতি গোষ্ঠীগুলি বিরোধিতায় নামে। সেই থেকেই হিংসা চলছে। মণিপুরে এখনও পর্যন্ত প্রায় দুশো মানুষের মৃত্যু এবং ৫০ হাজারের বেশি গৃহহীন হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#opposition, #Manipur, #manipur unrest, #Manipur Crisis

আরো দেখুন