কলকাতা বিভাগে ফিরে যান

‘লঙ্কা গান’ – ১০০ বছর পুরনো এই পালায় এখনও মেতে ওঠেন রাজবংশীরা

July 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরবঙ্গেরবিস্তীর্ণ এলাকাজুড়ে প্রাচীন জনজাতি রাজবংশী সম্প্রদায়ের বসবাস। রাজবংশীয় কৃষ্টি,নাচ,গান,লোকাচার এসবের মধ্যেই অন্তর্নিহিত রয়েছে তাঁদের নিজস্ব সংস্কৃতির উপকরণ। তবে যত দিন যাচ্ছে মূলস্রোতের সংস্কৃতির দাপটে হারিয়ে যাচ্ছে রাজবংশীদের নিজস্ব সংস্কৃতি।

উত্তরবঙ্গের নদ-নদীকে কেন্দ্র করে প্রচলিত  রয়েছে রাজবংশীদের বিভিন্ন লোকাচার। এই জনজাতি সম্প্রদায়ের নিজস্ব সংস্কৃতি ‘রাজধারী মুখোশ নৃত্য’ বা ‘লঙ্কা গান’৷  

জানা যায়, ১৯২৫ সালে খড়িবাড়ির ওয়ারিশ জোত বস্তিতে এই গান প্রথম শুরু করেন চৌরঙ্গী ঠাকুর রাজধারী।  মাটিগাড়া, শিলিগুড়ি, বিহারের ঠাকুরগঞ্জ, নেপালে রাজবংশীদের মধ্যে এই পালা গান একসময় খুব জনপ্রিয় ছিল।

 উত্তরবঙ্গের তরাই অঞ্চলের খড়িবাড়ি ওয়ারিশ জোত বস্তির রাজবংশীরা আজও ১০০ বছরের পুরনো এই পালায় মেতে ওঠেন। তবে তা এখন মূলত প্রবীণদের মধ্যে সীমাবদ্ধ। 

এই পালার‌ বড় আকর্ষণ ‘রাজধারী মুখোশ নৃত্য’ বা ‘লঙ্কা গান’৷ জানা গেছে, এই ‘লঙ্কা গান’ আগে টানা সাতদিন সারা রাত ধরে চলত। কিন্তু বর্তমানে তা কমে   চারদিনে এসে দাঁড়িয়েছে। বর্তমানে সঠিক প্রশিক্ষণ এবং অর্থের অভাবে এই সুপ্রাচীন এই নৃত্যকলা আজ হারিয়ে যেতে চলছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Culture, #North Bengal, #Rajbanshi

আরো দেখুন