কলকাতা বিভাগে ফিরে যান

কেন ময়দান থেকে সরছে একাধিক ক্লাবের তাঁবু?

July 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ময়দান থেকে সরতে চলেছে একাধিক ক্লাবের তাঁবু, আপাতত অস্থায়ীভাবেই সেগুলো সরানো হচ্ছে। কারণ জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজ। আপাতত পাঁচটি ক্লাব তাঁবু স্থানান্তর করা হবে বলে জানা গিয়েছে। এসপ্ল্যানেড ও পার্ক স্ট্রিট স্টেশন তৈরির জন্যই তাঁবুগুলি সরানো হতে চলেছে।

জোকা-এসপ্ল্যানেড মেট্রো রুটটি, এখন জোকা থেকে তারাতলা পর্যন্ত চালু রয়েছে। মাঝেরহাট স্টেশনের নির্মাণ প্রায় শেষের মুখে। মনে করা হচ্ছে, চলতি বছরের শেষে স্টেশন খুলে যাবে। ফলে, মোমিনপুর-খিদিরপুর হয়ে মেট্রো ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে পৌঁছে যাবে। ইতিমধ্যেই ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে স্টেশন তৈরির জন্য প্রয়োজনীয় ছাড়পত্র মিলেছে। ওই রুটে পরবর্তী প্রস্তাবিত দুটি স্টেশন হল পার্ক স্ট্রিট এবং এসপ্ল্যানেড। এই দুই স্টেশন নির্মাণের জন্যই ময়দানের পাঁচটি ক্লাব তাঁবু অস্থায়ীভাবে সরানো হচ্ছে। সেগুলি হল কলকাতা পুলিশ ক্লাব, কলকাতা ক্যানেলস ক্লাব, রাজস্থান ক্লাব, কালীঘাট ক্লাব এবং খিদিরপুর স্পোর্টিং ক্লাব। মেট্রো স্টেশন তৈরির জন্য কলকাতা মাউন্টেড পুলিশ প্যাডক ও তাদের হর্স রাইডিং স্কুল স্থায়ীভাবে অন্যত্র সরে যাচ্ছে।

গত ১৭ জুলাই বাংলার পরিবহণ সচিব সৌমিত্র মোহন, মেট্রোর নির্মাতা সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেডের চিফ প্রজেক্ট ম্যানেজার হরসিমরণ সিং, ময়দান এলাকার দায়িত্বে থাকা প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধি এবং কলকাতা পুরসভা ও পুলিশের কর্তাদের বৈঠকে বসেছিলেন। এতদিন নানা জটিলতার কারণে কাজ থমকেছিল। নবান্নের নির্দেশে সব পক্ষ সক্রিয় হতেই সমাধান সূত্র বের হল। আরভিএনএল দ্রুত কাজ শুরু করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro

আরো দেখুন