কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতাতেই জেলার মিষ্টির স্বাদ, কোথায় তৈরি হচ্ছে মিষ্টি হাব?

July 24, 2023 | < 1 min read

কলকাতার নোনাপুকুরে গড়ে উঠতে চলছে মিষ্টি হাব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় বসেই মিলবে জেলার বিখ্যাত মিষ্টি চেখে দেখার সুযোগ। নোনাপুকুর ট্রাম ডিপোর জমিতে মিষ্টি হাব তৈরির জন্য আগেই সবুজ সঙ্কেত দিয়েছিল রাজ্য। এবার শুরু হল স্টলের জন্য মিষ্টান্ন ব্যবসায়ীদের থেকে আবেদন গ্রহণ। উল্লেখ্য, বার্ষিক লেনদেনের অঙ্ক ৫০ লক্ষ টাকার বেশি হলে, তবেই হাবে স্টলের জন্য আবেদন করা যাবে। পাশাপাশি অন্তত দুটি শোরুম বা দোকান রাজ্যের মধ্যে থাকতে হবে। কলকাতাসহ বাংলার যে মিষ্টিগুলি জিআই স্বীকৃতি পেয়েছে এবং যেগুলির জিআইয়ের জন্য আবেদন করা হয়েছে, সেগুলিকেই মূলত প্রাধান্য দেওয়া হবে এই মিষ্টি হাবে। হাব গড়ে তুলতে প্রায় সাড়ে ছ’কোটি টাকা খরচ ধরা হয়েছে।

মিষ্টান্ন বিক্রেতাদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগ-কে নয়া মিষ্টি হাব গড়ার দায়িত্ব দেওয়া হয়েছে। থাকবে রাজ্য সরকারও। পরিকাঠামো গড়বে রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিয়ম। কারা ওই মিষ্টি হাবে স্টল পাবে, তা চূড়ান্ত করতে কমিটি গড়া হচ্ছে। নোনাপুকুর ট্রাম ডিপোর তিনতলা বাড়ির দুই ও তিনতলায় ১০টি করে মোট ২০টি স্টল তৈরি হবে। পাশাপাশি তৈরি হবে টেস্টিং ল্যাব, প্যাকেজিং এরিয়া এবং ফুড কোর্ট। এখানে সাধারণ মানুষের বসে মিষ্টি খাওয়ার সুযোগ থাকছে। প্রতি তলায় ৬ হাজার ৭২৮ বর্গফুট জায়গা রাখা হয়েছে হাবের জন্য।

নিউটাউনে ইকো পার্কে মিষ্টি হাব আছে। সেখানে কলকাতার মিষ্টান্ন প্রতিষ্ঠানগুলি রয়েছে। নোনাপুকুরের হাবে জেলার প্রসিদ্ধ মিষ্টান্ন প্রতিষ্ঠানগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে। সীতাভোগ, মিহিদানা, ল্যাংচা, সাদা বোঁদে, রসকদম্ব, জয়নগরের মোয়া, ছানাবড়া, সরভাজা, সরপুরিয়ার মতো মিষ্টি থাকবে। জেলার নামী মিষ্টান্ন প্রস্তুতকারক সংস্থাগুলিকেই প্রাধান্য দেবে মিষ্টি উদ্যোগ।রসগোল্লাসহ বাংলার নিজস্ব ঘরানার মিষ্টিগুলির বিপণন বাড়ানোর লক্ষ্যেই এই উদ্যোগ নিয়েছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Sweets, #Kolkata, #mishti hub, #nonapukur

আরো দেখুন