খেলা বিভাগে ফিরে যান

ওয়েস্ট ইন্ডিজে শেষ টেস্ট ড্র, বিশ্ব র‍্যাঙ্কিং-এ দ্বিতীয় ভারত, প্রথম স্থানে কারা?

July 25, 2023 | < 1 min read

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ টেস্ট ড্র হওয়ায় টেস্ট বিশ্বকাপে দ্বিতীয়স্থানে নেমে গেল ভারত, প্রথম স্থানে কারা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃষ্টির কারণে সোমবার ভারত-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচটি ড্র হয়ে যায়। যদিও টেস্ট সিরিজটি জেতে ভারত। দ্বিতীয় টেস্ট ম্যাচ ড্র হওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে (২০২৩-২৫) টিম ইন্ডিয়া নেমে গেল দুই নম্বরে। কারণ, দ্বিতীয় টেস্ট ম্যাচ ড্র হওয়ায় পুরো পয়েন্ট পকেটে পুরতে পারল না ভারত। মাত্র ৪ পয়েন্টই পেয়েই সন্তুষ্ট থাকতে হল রোহিত শর্মাদের। এক নম্বরে পাকিস্তান।

২০২৩-২৫ সালের টেস্ট বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। দু’বছর ধরে সব টেস্ট দলের খেলা শেষে ফাইনাল হয়। সেই ম্যাচে খেলে লিগ তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দল। এই মুহূর্তে লিগ তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান। একটি টেস্ট খেলে জিতেছে তারা। ফলে ১০০ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। দু’টি টেস্টের মধ্যে রোহিতেরা একটি জিতেছেন এবং একটি ড্র হয়েছে। ফলে তাঁরা পেয়েছেন ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট।

২০২৫ হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। এই দু’বছরে দলগুলি টেস্ট ম্যাচ খেলে যা পয়েন্ট সংগ্রহ করবে, তার বিচারেই পয়েন্ট টেবিলে ওঠানামা করবে দেশগুলি। পয়েন্ট টেবিলে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দুই দল ফাইনালে খেলবে।

তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। চতুর্থ স্থানে ইংল্যান্ড। অ্যাশেজ সিরিজে চারটি টেস্ট ম্যাচে খেলে ফেলেছে দুই দলই। যার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে দু’টি, ইংল্যান্ড একটি। ভারতের বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ ড্র করায় ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ১৬.৬৭ শতাংশ পয়েন্ট। বাকিরা আর কোনও দলই এখনও পর্যন্ত খাতা খুলতে পারেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#world test championship, #india vs west indies

আরো দেখুন