দেশ বিভাগে ফিরে যান

শনিবার মণিপুরে যাওয়ার জন্য প্রস্তুত INDIA-র প্রতিনিধি দল, থাকছেন মনমোহন সিং

July 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুরের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে সে রাজ্যে যাচ্ছেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’ জোটের প্রতিনিধি দল। শনিবার পৌঁছবেন প্রতিনিধিদলের সদস্যরা। রবিবার পর্যন্ত সে রাজ্যের প্রায় সবপক্ষের সঙ্গে আলোচনা করবেন তাঁরা। রাজ্যের বিভিন্ন রিলিফ ক্যাম্পেও যাবেন প্রতিনিধি দলের সদস্যরা।

ইন্ডিয়া-র পক্ষে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন শুক্রবার দিল্লিতে সাংবাদিকদের জানিয়েছেন, প্রতিনিধি দলে ইন্ডিয়া জোটের অন্তত ১৮-২০টি দলের প্রতিনিধিরা থাকবেন। বিরোধী জোটে শামিল যে সব দলের সাংসদ নেই, তারা দলীয় প্রতিনিধি হিসেবে অন্য কাউকে পাঠাবে। মণিপুরে ইন্ডিয়ার প্রতিনিধি দল জাতীয় পতাকা, পোস্টার নিয়ে মিছিলও করবেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-ও উপস্থিত থাকবেন। এছাড়াও শিবু সোরেন, প্রফুল্ল প্যাটেলরা এই প্রতিনিধি দলে থাকবেন। তৃণমূল কংগ্রেসের তরফে থাকবেন সুস্মিতা দেব।

গত মে মাসে মণিপুরে হিংসা ছড়িয়ে পড়ার পর এই প্রথম বিরোধী দলগুলি সম্মিলিত ভাবে প্রতিনিধি পাঠাতে চলেছে ওই রাজ্যে। মণিপুরের বর্তমান পরিস্থিতি স্বচক্ষে দেখতেই তাঁদের এই সফর বলে ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে।

এদিন সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় ডেরেক ও’ব্রয়েন নিজের ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, বাদল অধিবেশনে আর মাত্র ১০টি কর্মদিবস বাকি রয়েছে। অথচ এখন‍ও মণিপুর নিয়ে সংসদের কোনও কক্ষেই আলোচনা হল না। এটা খুবই দুঃখজনক। ডেরেক বলেন, তিনি রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি লিখে জানিয়েছেন, দয়া করে মণিপুরকে আরেকটি জম্মু ও কাশ্মীর বানাবেন না। এর পাশাপাশি তিনি বলেন, বিরোধী দলের সাংসদরা যখন জাতিগত হিংসায় বিধ্বস্থ মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের দাবি জানাচ্ছে তখন কোনও আলোচনা ছাড়াই সংসদের উভয় কক্ষে একের পর এক বিল পাশ করিয়ে নিচ্ছে নরেন্দ্র মোদীর সরকার। যেমন, শুক্রবার লোকসভায় ধ্বনিভোটে পাশ করানো হয় খনি বিল। ২০১৫ সালে প্রথম মোদী সরকারের আমল থেকে খনি বিলের একাধিক ধারা নিয়ে আপত্তি জানিয়ে আসছিল বিরোধীরা। খনি বিলের পাশাপাশি, শুক্রবার লোকসভায় ‘জাতীয় নাসিং কমিশন বিল’ এবং ‘জাতীয় ডেন্টাল কমিশন বিল’ বিনা বিতর্কে ধ্বনিভোটে পাশ করিয়ে নিয়েছে মোদী সরকার।

ডেরেকের মতে নিজেদের মতো করে সংসদে বিল পাশ করিয়ে নিচ্ছে মোদী সরকার। অথচ সমবায় সমিতি বিষয়ক বিল, বায়োডাইভার্সিটি বিলগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Manipur, #Manmohan Singh, #Manipur violence, #INDIA Delegation

আরো দেখুন