দেশ বিভাগে ফিরে যান

লিথিয়াম সহ ৬টি পারমাণবিক খনিজ খনন বেসরকারি সংস্থার হাতে, পাশ হল বিল

July 29, 2023 | 2 min read

ছবি সৌজন্যে resourceworld.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতের স্ট্র্যাটেজিক লিথিয়াম মজুদ বেসরকারী খাতে উন্মুক্ত করার একটি পদক্ষেপে, শুক্রবার লোকসভায় খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) সংশোধনী বিল, ২০২৩ পাস করেছে।

আইনটি বৈদ্যুতিক যানবাহনে ব্যাটারি তৈরির জন্য ব্যবহৃত একটি মূল কাঁচামাল, লিথিয়াম, এবং নিষিদ্ধ বিভাগ থেকে অন্য পাঁচটি পারমাণবিক খনিজকে সরিয়ে দিয়েছে। ছাড়াও আইনটিতে বেসরকারী সংস্থাকে সোনা এবং রূপার মতো গভীর খনিজ খননের অনুমতি দেবে।

বর্তমান আইনের অধীনে, সমস্ত ১২টি পারমাণবিক খনিজ রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থার দ্বারা খনি ও অনুসন্ধানের জন্য সংরক্ষিত। এই সংশোধনী ছয়টি পারমাণবিক খনিজ – লিথিয়াম, বেরিলিয়াম, নিওবিয়াম, টাইটানিয়াম, ট্যান্টালম এবং জিরকোনিয়াম – বেসরকারী সংস্থাদের জন্য উন্মুক্ত করবে।

তবে, সমুদ্র সৈকত বালির খনির খনিজ – ইলমেনাইট, রুটাইল, লিউকোক্সিন, গারনেট, মোনাজাইট, জিরকন এবং সিলিমানাইট – সরকারী খাতের উদ্যোগের জন্য সংরক্ষিত থাকবে।

মণিপুর নিয়ে বিরোধীদের স্লোগানের মধ্যে বিলটি পাশ হয়।

শুক্রবার দুপুর ১২:৩৫ নাগাদ মোদী সরকার তিনটি বিল পেশ ও পাস করে। এরপর অধিবেশন সপ্তাহের জন্য মুলতবি করা হয়।

খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) সংশোধনী বিল, ২০২৩ এর পাশাপাশি আরও যে দুটি বিল পেশ করা হয়েছে এবং পাস করা হয়েছে সেগুলো হল জাতীয় নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কমিশন বিল, ২০২৩ এবং দ্য ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল, ২০২৩।

ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কমিশন বিল, ২০২৩ ভারতীয় নার্সিং কাউন্সিল অ্যাক্ট, ১৯৪৭ বাতিল করে এবং নার্সিং ও মিডওয়াইফারির জন্য শিক্ষা ও পরিষেবার মান নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করে।

ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল, ২০২৩ ডেন্টিস্ট অ্যাক্ট, ১৪৮ বাতিল করে এবং ডেন্টাল শিক্ষা এবং ডেন্টিস্ট্রির মান নিয়ন্ত্রণের জন্য জাতীয় ডেন্টাল কমিশন, ডেন্টাল অ্যাডভাইজরি কাউন্সিল এবং তিনটি স্বায়ত্তশাসিত বোর্ড গঠন করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Mining of nuclear minerals

আরো দেখুন