বিবিধ বিভাগে ফিরে যান

মূর্তি ছাড়াই পূজিতা দেবী! জেনে নিন বাংলার এই শক্তিপীঠের রহস্যময় ইতিহাস

July 30, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দক্ষিন দিনাজপুর জেলার মন্দিরগুলোর মধ্যে পতিরামের বহু প্রাচীন মন্দির বিদ্যেশ্বরী কালীমন্দির। এখানে কোন‌ও মূর্তি নেই। কেবল এখানে বেদীটি লাল কাপড় দিয়ে ঢাকা দেওয়া থাকে। লোকবিশ্বাস দেবী ভূগর্ভে অন্তর্নিহত আছেন। শোনা যায়, ভবানী পাঠ এই মন্দিরে নিত্য পুজা দিতে আসতেন। এই স্থান দেবীর ৫১ তম শক্তিপীঠ হিসেবে পূজিতা হয়ে আসছে।

পীঠ নির্নয় তন্ত্র অনুসারে এখানে সতীর বাঁ পায়ের বৃদ্ধাঙ্গুল পতিত হয়েছিল। পুরান মতে এটি বিরাট নামে প্রসিদ্ধ। দেবী অম্বিকা রূপে বিরাজিতা আর ভৈরব হলেন অমৃতাক্ষ। তবে স্থানীয় লোকজনের কাছে বিদ্যেশ্বরী কালী মাতা নামেই প্রসিদ্ধা।

মন্দিরটি কেন্দ্রকরে একটি জনশ্রুতি আছে। শোনা যায় সন্ধ্যেবেলা এক কিশোরী লাল পাড় সাদা শাড়ি পাড়ে মন্দিরে আসেন ও তারপর এখানেই বিলীন হন। অনেক খোঁজাখুজির পরে দেখা যায় তাঁর পরনের লাল পাড় সাদা শাড়িটি মায়ের থানে পড়ে আছে। প্রথা মেনে এখনো ভক্তেরা লাল পাড় সাদা শাড়ি মানত করে পুজা দেন।

নিত্যদিন সব্জী, ভাজা, ডাল, চাটনী ও পায়েস সহযোগে অন্নভোগ নিবেদন করা হয় । শুধুমাত্র প্রতি সপ্তাহে শনি ও মঙ্গলবার এবং অমাবস্যা তিথিতে এই দেবীকে আমিষ ভোগ নিবেদন করা হয়।

প্রত্যেক বছর এই মন্দিরে পৌষ মাসের অমাবস্যা তিথিতে যজ্ঞানুষ্ঠানের মধ্যে দিয়ে ৩দিন ব্যাপী বাৎসরিক পুজো অনুষ্ঠিত হয়। এছাড়াও মঙ্গলচন্ডী পুজা, বিপদতারিনী পুজা ও দুর্গাপুজার অষ্টমীতিথিতে এই মায়ের বিশেষ পুজা আরতি অনুষ্ঠিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kali Temple, #Bidyeshwari Kalimandir, #Bidyeshwari, #West Bengal

আরো দেখুন