বিবিধ বিভাগে ফিরে যান

ফরাসি যোগে শতবর্ষে মৃণাল সেন কলকাতায়, বিশ্লেষণে অঞ্জনরা

August 4, 2023 | 2 min read

অরূপরতন চক্রবর্তী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিনি তিন কিংবদন্তির একজন। তিন সেরা বাঙালির ১ জন। এগুলো ব্যক্তিগত মতামত হলেও অনেকটাই স্বীকৃত। লম্বা, কৃশকায় পরিচালকের সেই প্রিয় ছবিটা, যেখানে তিনি বড় রাস্তার আধশোয়া, শট ভাবছেন, আজ বহুজন বিদিত। সেই মৃনাল সেনের শতবর্ষ উৎযাপন করছে ব্লু চক ষ্টুডিও এবং ট্রামলাইন। সঙ্গে আলিয়ঁস ফ্রঁসেস দিউ বেঙ্গলে।

দেখানো হবে কলকাতা ৭১, ভুবন সোম, এবং অন্তরীণ – মৃণালবাবুর তিন সময়ের তিনটি সিনেমা। মৃণালবাবুর সিনেমা নিয়ে আলোচনা করবেন তাঁরই সিনেমার প্রোটাগোনিস্ট বহুমুখী প্রতিভা অঞ্জন দত্ত। আলোচনা করবেন শেখর দাশ, সঞ্জয় মুখোপাধ্যায়ের মত সিনেমাবোদ্ধারাও। এছাড়াও হিরণ মিত্রের স্কেচের প্রদর্শনী হচ্ছে মৃণালবাবুর সিনেমাগুলো ঘিরে। দেখানো হবে ব্লু চক ষ্টুডিও এবং ট্রামলাইন-এর বানানো একটি তথ্যচিত্র, যা জানাবে কলকাতা মৃণাল সেনকে কিভাবে মনে রেখেছে।

মৃণাল সেনের সঙ্গে সাংস্কৃতিক ফ্রান্সের নাড়ির যোগ ছিল। সিনেমার ব্যাকরণের ভাঙা গড়ার খেয়ালি ছন্দে মৃণাল বাবু ১৯৮৬ সাল নাগাদ বানালেন জেনেসিস। জেনেসিসের সূচনা হয়েছিল ১৯৮২ সাল নাগাদ যখন ফরাসি সংস্কৃতি মন্ত্রী জ্যাক ল্যাংয়ের সাথে একটি মধ্যাহ্নভোজে বসেছিলেন মৃণাল বাবু। সেবছর ফরাসি রাষ্ট্রপতি ফ্রঁসোয়া মিতেরোঁর সঙ্গে ভারতে এসেছিলেন তিনি। ল্যাং তাঁকে বলেছিলেন যে ফরাসিরা অতীতে সাংস্কৃতিক বিনিময়ের অংশ হিসাবে সুপরিচিত হাঙ্গেরিয়ান এবং মিশরীয় চলচ্চিত্র নির্মাতাদের সাথে সহযোগিতা করেছে। সুতরাং মৃণালবাবু যদি সিনেমা বানান, তাহলে সে রাস্তা খোলা, এরকমই ইঙ্গিত দেন তিনি।
১৯৮৫ সালে ফরাসি রাষ্ট্রপতি ফ্রঁসোয়া মিতেরোঁর হাত থেকেই কমান্ডার দ অর্দ্র দে আর্ত এ দে লেৎর (Commander of the Order of Arts and Letters) খেতাব পান মৃণাল বাবু। ১৯৮৬ সালে জেনেসিস তৈরী হয়, প্রযোজক ছিলেন মারি পাস্কাল অস্তেরিয়েথ।

অনুষ্ঠানটি হতে চলেছে ৯, ১০ এবং ১১ই অগাস্ট ২০২৩। সন্ধ্যা ৬টা থেকে। আলিয়ঁস ফ্রঁসেস দিউ বেঙ্গলে, ৫৭ এ, পার্ক স্ট্রিট, পার্ক ম্যানশনে। প্রবেশ অবাধ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Filmmaker, #Mrinal Sen

আরো দেখুন