দেশ বিভাগে ফিরে যান

ল্যাপটপ-কম্পিউটারের আমদানিতে নিষেধাজ্ঞা, মোদীর আত্মনির্ভর ভারত?

August 4, 2023 | < 1 min read

ল্যাপটপ-কম্পিউটারের আমদানিতে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ল্যাপটপ, পার্সোনাল কম্পিউটার, ট্যাবলেটের আমদানিতে সাময়িক নিষেধাজ্ঞা জারি করল মোদী সরকার। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে ‘অবিলম্বে’ এই নির্দেশ কার্যকর করতে হবে। পাশাপাশি এও জানানো হয়েছে যে, শুধুমাত্র ‘বৈধ লাইসেন্স’ থাকলে তবেই মিলবে অনুমোদন।

ল্যাপটপ,কম্পিউটার, ট্যাবলেটের মতো পণ্যের আমদানিতে নিয়ন্ত্রণ ও শর্তসাপেক্ষ নিষেধাজ্ঞা জারি হওয়ায় আগামীদিনে এসব পণ্যের দাম এনেকটাই বাড়বে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞ মহল ।

তবে এই নিয়মের ব্যতিক্রম হিসেবে বলা হয়েছে, Baggage Rules অর্থাৎ, বিমানযাত্রার সময়ে কাস্টমস দ্বারা চেক করা ‘ব্যাগেজ’-এর পণ্যের ক্ষেত্রে এই নির্দেশিকায় ছাড় দেওয়া হয়েছে। এক্ষেত্রে অবশ্য আমদানি শুল্কেরও কোনও পরিবর্তন করা হবে না।

জানা গিয়েছে, বিদেশি কোম্পানিগুলি যাতে আরও বেশি করে উৎপাদন ও যন্ত্রাংশ সংযুক্তির ইউনিট চীন থেকে ভারতে নিয়ে আসে, সেই জন্যই এই সিদ্ধান্ত। মোদী সরকার এভাবে ভারতে ইউনিট গড়তে চায়। প্রশ্ন উঠছে, আগে পরিকাঠামো নির্মাণ না করে বিদেশ থেকে আমদানির সংখ্যার সঙ্গে পাল্লা দেওয়া কী সম্ভব?

প্রসঙ্গত, ২০২০ সালে লাদাখে চীনা সেনাবাহিনীর আগ্রাসনের পর এভাবেই বহু পণ্যকে আটকে দেওয়া হয়েছিল। কিন্তু সেই পদক্ষেপ বেশিদিন ধোপে টিকেনি। কয়েক মাসের মধ্যেই শিথিল হয়ে যায় বয়কট ও আমদানি নিষেধাজ্ঞার কড়াকড়ি। এবার ল্যাপটপ, ট্যাবলেটের ক্ষেত্রেও কী একই হবে? প্রশ্ন নানা মহলের।

#laptop, #Computer, #modi govt, #import, #Modi

আরো দেখুন