দেশ বিভাগে ফিরে যান

আজ রাজ্যসভায় দিল্লি বিল রুখে দিতে পারবে INDIA? কী বলছে অঙ্ক?

August 7, 2023 | < 1 min read

আজ রাজ্যসভ্যয় দিল্লি বিল রুখে দিতে পারবে INDIA?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার রাজ্যসভায় দিল্লির আমলা নিয়োগ এবং বদলি সংক্রান্ত ‘জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি (সংশোধনী) বিল ২০২৩’ (দিল্লি বিল)পেশ করার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। লোকসভার হয়ে গেছে। এদিন INDIA জোট রাজ্যসভায় বিরোধী শিবিরের সব সাংসদের উপস্থিত থাকা নিশ্চিত করতে চাইছে।

কিন্তু অঙ্ক কী বলছে? রাজ্যসভায় বর্তমানে সাংসদের সংখ্যা ২৩৭ জন। দিল্লি বিলটি পাস করাতে সরকারের ১১৯ জন সাংসদের ভোট প্রয়োজন, যার মধ্যে বিজেপি এবং তার সহযোগী দলগুলির ১০৫ জন সাংসদ আছেন রাজ্যসভায়। এদিকে অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস এবং ওড়িশার বিজু জনতা দল (বিজেডি) এই বিলে সরকারকেই সমর্থন করবে জানিয়েছে। রাজ্যসভায় দু’টি দলেরই ন’জন করে সাংসদ আছে। এ ছাড়াও পাঁচ জন মনোনীত সাংসদ এবং দু’জন নির্দল সাংসদের সমর্থন পেতে পারে সরকারপক্ষ। তাহলে মোট ১৩০ জন সংসদের সমর্থন তাদের দিকে থাকবে বলে মনে করা হচ্ছে।

অন্য দিকে, রাজ্যসভায় বিরোধী জোট INDIA-র ১০৪ জন সাংসদ রয়েছেন। তবে সূত্রের খবর, শারীরিক অসুস্থতার কারণে বেশ কয়েক জন গরহাজির থাকতে পারেন বলে । রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়ায় ভোটদানে অংশ নিতে পারবেন না আপ সাংসদ সঞ্জয় সিংহ। জানা গিয়েছে, মায়াবতীর বিএসপি এবং আরও কিছু ছোট দল ভোটদানে অংশ নেবে না বলে।

তাহলে কী শেষরক্ষা করতে পারবে না বিরোধী জোট? তা বোঝা যাবে ভোটদানের সময়েই।

TwitterFacebookWhatsAppEmailShare

#DELHI BILL, #India, #Rajyasabha, #Team India

আরো দেখুন