বিনোদন বিভাগে ফিরে যান

মডেলিং-সিনেমা, স্বাধীনতার ইতিহাসে জীবন্ত দলিল বুনেছিলেন নেতাজির ভাইপো

August 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রয়াত নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইপো অর্ধেন্দু বসু। বহু বিজ্ঞাপনের মডেল এবং বেশি কিছু সিনেমার অভিনেতা হিসেবে জনপ্রিয় ছিলেন তিনি। বম্বে ডাইয়িংয়ের মুখ ছিলেন তিনি। একসময় তাঁকে বলা হতো ভারতের ব্রুসলি। শুধু মডেলিংই নয়, বেশ কিছু সিনেমায় অভিনেতা হিসেবে কাজ করেছিলেন তিনি। নেতাজির কনিষ্ঠ ভ্রাতা শৈলেশচন্দ্র বসুর পুত্র ছিলেন অর্ধেন্দু । ৭ অক্টোবর সোমবার মুম্বইয়ে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন অর্ধেন্দু বসু।

১৯৭০-এর বম্বেতে মডেলিং দিয়ে কেরিয়ার শুরু করেছিলেন। বহু বছর এই প্রতিষ্ঠানের মডেল হিসাবে কাজ করেছিলেন তিনি। এক সময়ে বয়স জনিত কারণে এই পেশা থেকে সরে যান অর্ধেন্দু। পরে তাঁকে অভিনয় করতে দেখা গিয়েছিল ‘কোবরা’, ‘মেরা ইয়ার মেরা দুশমন’, ‘বিষকন্যা’ এবং ‘কালকূট’-এর মতো হিন্দি-বাংলা ছবিতে।

এসবের পাশাপাশি অর্ধেন্দু দীর্ঘ দিন ধরে আজাদ হিন্দ বাহিনীর সৈনিকদের মধ্যে যাঁরা জীবিত ছিলেন, তাঁদের অধিকার রক্ষা নিয়েও সোচ্চার‌ও হয়েছিলেন অর্ধেন্দু বসু।

২০১৫ সালে এক সাক্ষাৎকারে অর্ধেন্দু জানিয়েছিলেন, ব্রিটিশদের বিরুদ্ধে নেতাজির লড়াইয়ের সময় থেকে কীভাবে তাঁদের পরিবারকে অত্যাচারের শিকার হতে হয়েছিল। তাঁর বাবা এবং মা’কেও ছাড়েনি ইংরেজরা। অত্যাচারিত হতে হয়েছিল তাঁদেরকেও। এ অতীত ঘটনা অর্ধেন্দুর মনে গভীর ছাপ ফেলেছিল, সে কথাও জানিয়েছিলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#subhas chandra bose, #Ardhendu Bose

আরো দেখুন