কলকাতা বিভাগে ফিরে যান

স্টেশন আধুনিকীকরণের নামে উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ হাওড়ায়

August 11, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘অমৃতভারত স্টেশন প্রকল্প’ এর মাধ্যমে পশ্চিমবঙ্গের একাধিক স্টেশনের আধুনিকীকরণের কথা ঘোষণা করেছেন। কিন্তু এই অধুনিকীকরণের নামে রেল একাধিক স্টেশন ও সংলগ্ন বাজার, বস্তি, দোকানদারদের উচ্ছেদের নোটিশ হাতে ধরাতে শুরু করেছে বলে অভিযোগ। যা নিয়ে শুরু হয়েছে বিক্ষোভ, প্রতিবাদ।

‘জাতীয় বাংলা সম্মেলন’ নামের একটি সংগঠনের ডাকে শুক্রবার রেলের এই উচ্ছেদ নীতির বিরোধীতা করে হাজার হাজার হকার, দোকানদাররা ঘেরাও করেন হাওড়ার ডিআরএম অফিস। তাদের মতে রেল আধুনিকীকরণের নামে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে সব।

রেল লাইনের পাশে বা স্টেশন সংলগ্ন এলাকায় দশকের পর দশক ধরে থাকছেন, তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে ১০-১২ দিনের নোটিশে জোর করে উচ্ছেদ করা হচ্ছে। খেটে খাওয়া মানুষদের এভাবে অন্ধকার ভবিষ্যতের মধ্যে ফেলে আধুনিকীকরণ করা যাবে না। তাদের দাবি, অবিলম্বে রেলের হকারদের আইনি স্বীকৃতি দিতে হবে, বিনা পুনর্বাসনে কোনো দোকান, বাজার, বস্তি উচ্ছেদ করা যাবে না, প্রতিটি স্টেশনে হকারদের জন নির্দিষ্ট জোন তৈরি করতে হবে।

বিক্ষোভকারীরা এদিন একটি স্মারকলিপি জমা দেন হাওড়া’র ডিআরএম’কে। রেল কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের আশ্বস্থ করে বলেন, তাদের এই দাবি তারা গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন এবং উচ্চ পদস্থ আধিকারিকদের কাছে পৌঁছে দেবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#jbs, #station modernization, #Protest, #howrah

আরো দেখুন