কলকাতা বিভাগে ফিরে যান

এবার বিদ্যুৎ বিভ্রাট হলেও চলবে কলকাতা মেট্রো

August 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরও আধুনিক কলকাতা মেট্রো। বিদ্যুৎ বিপর্যয়ের কারণে থামবে না মেট্রো। ফলে সুড়ঙ্গের অন্ধকারে আর অপেক্ষা করতে হবে না যাত্রীদের। দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে মেট্রোয় বসানো হচ্ছে ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (BESS)।

দেশের মধ্যে প্রথম কলকাতা মেট্রোয় এই অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগানো হচ্ছে। এর ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হলেও সুড়ঙ্গের মধ্যে আর মেট্রো আটকে পড়বে না। ব্যাটারির শক্তি কাজে লাগিয়ে অন্তত পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে মেট্রোর রেককে। গত, রবিবার এই পদক্ষেপের কথা জানিয়েছেন কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। তবে এই সব ঠিক থাকলে আগামী এক বছরের মধ্যে এই প্রযুক্তি চালু হয়ে যাবে।

জানা গেছে, মেট্রোয় আগুন লাগলেও এই ব্যবস্থাকে কাজে লাগানো যাবে। সেক্ষেত্রে সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচলের জন্য যে প্রয়োজনীয় বিদ্যুতের দরকার, তার ব্যবস্থা করা যাবে এই পদ্ধতিতে।

মেট্রো সূত্রের খবর, আপাতত নোয়াপাড়া, শ্যামবাজার, সেন্ট্রাল এবং যতীন দাস পার্ক– এই চারটি স্টেশনে বসানো হবে এই প্রযুক্তি। এ জন্য ইতিমধ্যেই একটি টেন্ডার প্রকাশ করেছে কলকাতা মেট্রো।

কলকাতা মেট্রোর এক আধিকারিক জানিয়েছেন, ইনভার্টার এবং অ্যাডভান্স কেমেস্ট্রি সেল ব্যাটারির সংমিশ্রণে তৈরি করা হয়েছে এইপরিবেশবান্ধব ব্যবস্থা। হঠাৎ যদি বিদ্যুৎ বিপর্যয় ঘটে, তা হলে এই পদ্ধতির সাহায্যে মেট্রোর রেককে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে। কেবল যাত্রী সুরক্ষাই নয়, মেট্রোর বিদ্যুৎ খরচেও সাশ্রয় হবে নয়া এই প্রযুক্তিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #metro

আরো দেখুন