রাজ্য বিভাগে ফিরে যান

বেড়েই চলেছে সাইবার প্রতারণা, নতুন কী উদ্যোগ নিল রাজ্য পুলিশ?

August 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাল আমলে ক্রমেই বাড়ছে সাইবার অপরাধ, সাইবার ক্রাইমের দাপট রুখতে কলকাতা পুলিশের ধাঁচে পৃথক সাইবার ক্রাইম উইং চালু করতে চলেছে রাজ্য পুলিশ। এডিজি পদ মর্যাদার আই পি এস অফিসার হরিকিশোর কসুমাকারকে সাইবার ক্রাইম উইংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। নিউটাউনে রাজ্য পুলিশের সাইবার ক্রাইম উইংয়ের অফিস হবে। জানা গিয়েছে, নয়া সাইবার ক্রাইম উইংয়ে রাজ্য পুলিশের নানান ইউনিট থেকে ডেপুটেশনে কর্মী নিয়োগ করা হবে।

কম্পিউটারে দক্ষ তথা নয়া উইংয়ে কাজ করতে আগ্রহীদের নিয়োগ করা হবে বলে খবর মিলেছে। ডিএসপি, ইন্সপেকটর, এসআই, এএসআই, কনস্টেবল পদে নিয়োগ করা হবে। সদ্য গঠিত সাইবার ক্রাইম উইংয়ের এখনও পরিকাঠামো বলতে কিছুই নেই। আপাতত এডিজি সাইবার ক্রাইম উইং হরিকিশোর কসুমাকারকে অন্যত্র বসতে হচ্ছে। এই উইংয়ের বিভিন্ন পদে ধীরে ধীরে আরও আইপিএস নিয়োগ করা হবে বলে শোনা যাচ্ছে।

বাংলার প্রতিটি জেলাতেই সাইবার ক্রাইমের শাখা থাকবে। প্রশিক্ষিত গোয়েন্দারা দায়িত্বে থাকবেন। নিউটাউনে সদর দপ্তরে কন্ট্রোল সেন্টারের পাশাপাশি সাইবার ল্যাব, হেল্প লাইন চালু করার কথা রয়েছে। সদর দপ্তরের সঙ্গে যোগাযোগ রেখেই কাজ করবে জেলার সাইবার ক্রাইম উইং। বাংলার প্রত্যন্ত এলাকার বাসিন্দারাও উপকৃত হবেন। ভবানী ভবনের ছোটার দিন শেষ হচ্ছে। মনে করা হচ্ছে, এই উদ্যোগে বাংলার বিভিন্ন এলাকায় সাইবার অপরাধের দাপট কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #West Bengal Police, #Cybercrime

আরো দেখুন