দেশ বিভাগে ফিরে যান

বার্গারে টমেটো না দেওয়ার কী কারণ জানাল বার্গার কিং?

August 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টমেটোর দর সাধারণের নাগাল ছাড়িয়েছে বহুদিন, কিছুটা কমলেও; এখনও টমেটোর দাম বেশ চড়া। সেই কারণেই, জনপ্রিয় ফাস্ট ফুড চেন বার্গার কিং তাদের খাবারে টমেটোর ব্যবহার বন্ধ করে দিয়েছে। ম্যাকডোনাল্ড’স ও সাবওয়ের মতো অন্যান্য কুইক সার্ভিস রেস্তোরাঁগুলিও এই একই পথে হেঁটে রান্নায় টমেটোর ব্যবহার বন্ধ করেছে। রান্নাঘরের অন্যতম প্রধান উপাদান হল টমেটো, কিন্তু দর বৃদ্ধির জেরে ব্যবহার কমাচ্ছে জনপ্রিয় রেস্তোরাঁগুলো।

বার্গার কিং, রেস্তোরাঁটি ব্র্যান্ডস এশিয়া লিমিটেড দ্বারা পরিচালিত। গোটা দেশে তাদের ৪০০টি স্টোর রয়েছে, নিজেদের ওয়েবসাইটে তারা জানিয়েছে, গুণমান এবং সরবরাহজনিত অপ্রতুলতার জেরে তারা টমেটো ব্যবহার থেকে আপাতত সরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে তাদের দাবি, রেস্টুরেন্ট ব্র্যান্ড এশিয়া লিমিটেড খুবই উচ্চ মানের রেস্টুরেন্ট। কারণ তারা খাঁটি খাবার পরিবেশনে বিশ্বাসী। টমেটোর গুণমান এবং অপ্রতুলতার কারণে, খাবারে তারা টমেটো দিতে পারছেন না। গ্রাহক তথা ভোজনরসিকদের উদ্দেশ্যে তারা জানান, নিশ্চিত থাকুন। তাদের খাবারে টমেটো শীঘ্রই ফিরবে। এই পরিস্থিতিতে গ্রাহকদের ধৈর্য ধরে, বাস্তবিক পরিস্থিতি উপলব্ধি করার অনুরোধ করেছেন বার্গার কিং কর্তৃপক্ষ।

বার্গার কিং ইন্ডিয়ার কয়েকটি আউটলেট তরফে জানানো হয়েছে, “টমেটোরও তো ছুটি দরকার… আমরা আমাদের খাবারে টমেটো দিতে পারছি না।” কুইক সার্ভিস রেস্তোরাঁগুলিও টমেটোর দাম বৃদ্ধির কারণে এবং ভাল মানের পণ্য খুঁজে না পেয়ে টমেটো ছাড়াই খাবার পরিবেশনের পথে এগোচ্ছে। ভারী বৃষ্টির ফলে সরবরাহ ব্যাহত হওয়ার কারণে দেশের কিছু অংশে টমেটোর খুচরো দাম প্রতি কেজিতে দুশো টাকা পর্যন্ত ছুঁয়ে ফেলেছে।

প্রথমবারের মতো ভারতে টমেটো আমদানি করতে বাধ্য হয়েছে সরকার। বর্তমানে এ দেশে নেপাল থেকে টমেটো আমদানি করা হচ্ছে। গত সপ্তাহে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে জানিয়েছিলেন দেশের বাজারে দামের রেকর্ড বৃদ্ধির কারণে ভারত নেপাল থেকে টমেটো আমদানি শুরু করেছে।

জুলাই মাসে ম্যাকডোনাল্ড’স জানিয়েছিল, ভাল মানের টমেটো না পাওয়া যাওয়ার কারণে দেশের উত্তর ও পূর্বাঞ্চলের বেশিরভাগ দোকানে তারা খাদ্য প্রস্তুতিতে টমেটোর ব্যবহার বন্ধ করেছে। গ্রাহকদের সর্বোত্তম গুণমানের খাবার পরিবেশন করার জন্য তারা পরিচিত, তাই কিছু সময়ের জন্য টমেটো বন্ধ রাখতে তারা বাধ্য হচ্ছেন। সাবওয়ে ইন্ডিয়াও ক্রমবর্ধমান দামের জেরে প্রধান শহরগুলিতে টমেটো ব্যবহার বন্ধ করে দেয়।

সরকারী তথ্য অনুসারে, ১৫ আগস্ট টমেটোর সর্বভারতীয় গড় পাইকারি দাম হয় ৮৮.২২ টাকা প্রতি কেজি। এক মাস আগেও প্রতি কেজির দাম ছিল ৯৭.৫৬ 97.56 টাকা। একইভাবে, টমেটোর সর্বভারতীয় গড় খুচরো মূল্য এক মাস আগে প্রতি কেজিতে ১১৮.৭ টাকা থেকে কমে এখন ১০৭.৮৭ টাকা হয়েছে। মধ্যপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশে সতেজ টমেটোর আগমন শুরু হয়েছে, এতে দর কমতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tomato, #Burger King, #food preparations

আরো দেখুন