কলকাতা বিভাগে ফিরে যান

যাদবপুর কাণ্ডে সক্রিয় WBHRC ও NCPCR, কী করছেন তাঁরা?

August 18, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যাদবপুরে পড়ুয়া মৃত্যু ঘিরে রাজ্য ও কেন্দ্রের দুই স্বশাসিত কমিশন অতিসক্রিয় হয়ে উঠেছে। রাজ্য মানবাধিকার কমিশন ও জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন পদক্ষেপ করছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ডিন অব স্টুডেন্ট রজত রায়কে তলব করছে রাজ্য মানবাধিকার কমিশন। আজ তাঁকে জিজ্ঞাসাবাদ করে, তাঁর বক্তব্য রেকর্ড করতে চায় কমিশন।

অন্যদিকে, স্বপ্নদীপের অস্বাভাবিক মৃত্যুতে জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে। রাজ্য পুলিসের ডিজি মনোজ মালব্য এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার স্নেহমঞ্জু বসুকে চিঠি দিয়ে মামলার কথা জানিয়েছে জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন। পুলিশ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পৃথকভাবে তদন্ত করে আগামী সাতদিনের মধ্যে রিপোর্ট কমিশনে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন কমিশনের চেয়ারপার্সন।

ওই দিন রাতে ঘটনাস্থলে হাজির ছিলেন এমন কয়েকজন বিশ্ববিদ্যালয়ের কর্মীকেও জিজ্ঞাসাবাদ করতে চলেছেন রাজ্য মানবাধিকার কমিশন। আজ শুক্রবার এবং আগামীকাল শনিবার সল্টলেকে কমিশনের দপ্তরে জিজ্ঞাসাবাদ পর্ব চলবে বলে জানা গিয়েছে। রাজ্য মানবাধিকার কমিশনের অতিরিক্ত পুলিশ সুপার শান্তি দাসের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল যাদবপুরের পড়ুয়ার রহস্য মৃত্যুর তদন্ত করছে। দলটি ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় ঘুরে দেখেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও যুগ্ম রেজিস্ট্রারের সঙ্গে কথা বলেছেন তারা। পুলিশি তদন্তের পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার জোড়া কমিশনের জেরা মুখে পড়তে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ncpcr, #jadavpur university case, #Jadavpur University Student Death, #WBHRC

আরো দেখুন