উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

একদিকে খুশির হাওয়া অন্যদিকে হতাশা বেঙ্গল সাফারি পার্কে, কেন?

August 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর আগে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ককে। স্রেফ রয়্যাল বেঙ্গল বা ব্ল্যাক বেয়ারে মন ভরছে না আর! দর্শকদের কাছে আরও আকর্ষণী করে তুলতে আনা হবে আফ্রিকান সিংহ। তবে অফ্রিকা থেকে নয় আনা হচ্ছে ভারতেরই দুটি চিড়িয়াখানা থেকে। সাফারি কর্তৃপক্ষ সূত্রে খবর আনা হচ্ছে গিবনও।

সিংহ এবং গিবন আনার জন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়েছে রাজ্য বন দপ্তর। তাদের আশা সেপ্টেম্বরের মাঝমাঝি এই অনুমতি মিলতে পারে।

সিংহের জন্য পার্ক তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। সিংহ বাছাইও করা হয়েছে। আলিপুর চিড়িয়াখানা এবং ত্রিপুরার চিড়িয়াখানা থেকে মোট দু’জোড়া সিংহ আনা হবে। গিবনের জন্যও পৃথক ব্যবস্থা হচ্ছে। একদা হিমালয়ের বাসিন্দা এই প্রাণীটির এখন হিমালয়ে দেখা মেলে না বললেই চলে। কেবল দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু দেশে দেখা যায়। এ দেশে গিবনের অস্তিত্ব কেবলমাত্র চিড়িয়াখানায়। বেঙ্গল সাফারির অন্দরে নানা প্রজাতির সাপ নিয়ে তৈরি করা হচ্ছে পার্কও। উদ্বোধনের অপেক্ষায় ঔষধি পার্ক ও অ্যাম্ফিথিয়েটার।

একদিকে যখন নতুন অতিথিদের জন্য প্রস্তুত হচ্ছে বেঙ্গল সাফারি, অন্যদিকে খারাপ খবরও রয়েছে। ফের বেঙ্গল সাফারি পার্কে ব্যাঘ্র শাবকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। কিছুদিন আগেই বেঙ্গল সাফারি পার্কের একমাত্র সাদা রয়্যাল বেঙ্গল টাইগার কিকা দুটি শাবকের জন্ম দিয়েছিল। জন্মের সময় একটি শাবক মারা যায়। আরেকটি শাবক কয়েকদিনের মধ্যে মারা গিয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই মন খারাপ যদিও এ নিয়ে পার্কের আধিকারিকেরা কিছু বলতে চাননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal Safari Park, #Gibbon, #african lion, #Lion

আরো দেখুন