কলকাতা বিভাগে ফিরে যান

অযোধ্যার আগেই খুলে যাবে কলকাতার ‘রাম‌মন্দির’, কোথায় তৈরি হচ্ছে এই মন্দির?

August 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৪-এর ১৪ জানুয়ারি রামমন্দিরে রামলালার মূর্তি প্রতিষ্ঠা হবে। এই বছরের অক্টোবরের মধ্যে মন্দিরের একতলা তৈরি হয়ে যাবে। রামমন্দির ট্রাস্টের তরফে সেরকমটাই জানানো হয়েছে।

২০২৪ সালের এপ্রিল-মে মাসে লোকসভা ভোট হতে পারে। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৬ জুন। ২০১৯ সালে লোকসভা নির্বাচন হয়েছিল এপ্রিল-মে মাসে। সেই হিসাবে ভোটের মাস কয়েক আগে রামমন্দিরে মূর্তি বসে যাচ্ছে। রামমন্দিরের দরজা খুলে যাচ্ছে সাধারণ মানুষের কাছে। তবে কলকাতার মানুষ কিন্তু তার আগেই রামমন্দির দেখার সুযোগ পাচ্ছে! অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আগেই খুলে দেওয়া হবে কলকাতার রাম‌মন্দির! সেখানে দেখা মিলবে ৫০ ফুট উচ্চতার রাম মূর্তির। থাকবে সমতুল্য হনুমানের মূর্তিও। অবাক হচ্ছেন?

সন্তোষ মিত্র স্কোয়ার

আসলে কলকাতায় গড়ে ওঠা রামমন্দির দুর্গাপুজোর মণ্ডপ। সেই মণ্ডপ এবার সেজে উঠতে চলেছে উত্তরপ্রদেশের অযোধ্যায় নির্মীয়মাণ রামমন্দিরের আদলে। কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো সন্তোষ মিত্র স্কোয়ার। এবার সেখানকার থিম রামমন্দির। দুর্গাপুজোর মণ্ডপ-প্রতিমায় অভিনব চিন্তাভাবনা ও সৃষ্টিশীলতার প্রকাশ শারদোৎসবে নতুন কোনও ঘটনা নয়। কিন্তু ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে সন্তোষ মিত্র স্কোয়ারের মতো বড় পুজোর এমন থিম রাজনৈতিকভাবেও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, এই পুজোর প্রধান কর্মকর্তা সজল ঘোষ, যিনি একজন বিজেপি নেতা এবং কলকাতা পুরসভার কাউন্সিলার।

সন্তোষ মিত্র স্কোয়ারের মতো বড় পুজোর এমন থিম রাজনৈতিকভাবেও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সন্তোষ মিত্র স্কোয়ার বা লেবুতলা পার্কের পুজোয় প্রতিবছরই তিল ধারণের জায়গা থাকে না। দূরদূরান্ত থেকে এ পুজো দেখতে আসেন বহু মানুষ। কলকাতার পুরনো থিমপুজোগুলির অন্যতম। গত কয়েকবছর ধরে লেবুতলার থিমে ভাটা পড়েছিল। তবে ২০২২ সালের পুজোয় চমকে দিয়েছিল তারা। লালকেল্লায় আলো ও শব্দের কারসাজির থিম দেখতে জনস্রোত ছিল লেবুতলামুখী। থিমের নাম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এবার সেই লেবুতলার থিম ‘অযোধ্যার রাম মন্দির’। শোনা যাচ্ছে, পুজো উদ্বোধনে আসতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Ram Mandir, #Santosh Mitra Square Durga Puja, #kolkata ram mandir, #ram mandir trust

আরো দেখুন