রাজ্য বিভাগে ফিরে যান

BJP-র এক হাজার সভার কর্মসূচি বিশ বাঁও জলে? কী খবর গেরুয়া অন্দরে?

August 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগস্টের শেষ পনেরো দিনে এক হাজার সভা করার টার্গেট নিয়েছিল বিজেপি। বলা হয়, দলের এক হাজার সাংগঠনিক মণ্ডলে একটি করে সভা হবে। পাশাপাশি রাজ্যে দশটি বাছাই এলাকায় হবে বড় সভা, এছাড়াও তিনটি মেগা সভা হবে। আজ ২৩ আগস্ট, কিন্তু কোথায় কী? কীভাবে হবে এক হাজার সভা আর হবেই বা কবে? কয়েকটি মণ্ডলে সভা হলেও এক হাজার সভা তো আর মুখের কথা নয়। বাংলায় এই কর্মসূচি সফল করতে হবে বলে নির্দেশ ছিল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বর। বঙ্গ বিজেপির অন্দরের খবর, পরিকল্পনা থাকলেও প্রস্তুতির অভাবে কর্মসূচি শুরু করা যাচ্ছে না। তবে রাজ্য সভাপতির দাবি, নির্দিষ্ট সময়ের মধ্যে না হলেও, হাজার সভা নাকি ঠিকই হবে। আরেকটি দাবিও শোনা যাচ্ছে, ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনের ব্যস্ততার জন্যই নাকি ঘোষিত কর্মসূচি শুরু করা যাচ্ছে না।

গত জুন থেকে দেশজুড়ে লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে বিজেপি। জুন ও জুলাইয়ে সব রাজ্যেই প্রতিটি সাংগঠনিক মণ্ডলে একটি করে জনসভা করার নির্দেশ দিয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। জনসংখ্যা অনুসারে বিজেপির সাংগঠনিক ভাগে, তিন বা চারটি করে মণ্ডল থাকে। জুন, জুলাই মিলিয়ে মণ্ডলগুলিতে একটি করা সভা করা হবে বলে ঠিক হয়েছিল। সেই মতো করে, ৩০ মে কর্মসূচি শুরু করে কয়েকটি সভাও হয়েছিল। ২ জুন করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর বিজেপি সভা আয়োজনের গতি শ্লথ করে দের। ৮ জুন বাংলায় পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হওয়ায় তা বন্ধ হয়ে যায়। দেশের অন্য সব রাজ্যে বিজেপি এই কর্মসূচি সেরে ফেলেছে। বাংলাকে দ্রুত গতিতে তা করে ফেলার নির্দেশ দেয় দলের কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তু কর্মসূচি কি আদৌ করতে পারবে রাজ্য বিজেপি, উঠছে প্রশ্ন।

পঞ্চায়েত নির্বাচনের পর ফলাফল পর্যালোচনা ও পরবর্তী কর্মসূচি ঠিক করতে, বৈঠকে বসেন বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্ব। রাজ্যের নেতাদের পাশাপাশি রাজ্যের দায়িত্ব পাওয়া চার কেন্দ্রীয় নেতা সুনীল বনসল, মঙ্গল পাণ্ডে, অমিত মালবীয় এবং আশা লাকড়ারা সেখানে হাজির ছিলেন। জানা গিয়েছে, সেখানেই কর্মসূচি আগস্ট মাসের মধ্যে মিটিয়ে ফেলা হবে বলে ঠিক হয়। এরপর দলের সল্টলেকের দপ্তরে রাজ্য নেতাদের নিয়ে বৈঠক হয়। সেখানে দিলীপ ঘোষ থাকলেও, শুভেন্দু অধিকারী ছিলেন না। কীভাবে কর্মসূচি বাস্তবায়িত হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় সেখানে। ঠিক হয় লোকসভার বাদল অধিবেশন মিটলেই কর্মসূচি শুরু হবে। ১১ আগস্ট বাদল অধিবেশন শেষ হয়েছে। কিন্তু এখনও অবধি, হাজার সভার কর্মসূচি শুরুই হয়নি। জেলায় জেলায় নির্দেশ পাঠিয়ে সভার প্রস্তুতি নিতে বলা হয়। প্রতিটি সভায় কমপক্ষে দু’হাজার মানুষের জমায়েত করার নির্দেশ দেওয়া হয়।

২৯৪ আসনের বাংলায় বিজেপির মণ্ডলের সংখ্যা ১,২৬৩। নির্ধারিত হয়েছিল, সংগঠন দুর্বল এমন ২৬৩টি মণ্ডলে সভা হবে না, এক হাজারটিতে সভা হবে। ১৬ জন সাংসদ ও ৬৯ জন বিধায়ক অংশ নেবেন বলেও ঠিক হয়েছিল। কিন্তু সভা শুরুই করা যায়নি, সেক্ষেত্রে কবে তা শেষ হবে বা আদৌ সভা হবে কি না তা নিয়ে প্রশ্ন উঠছে খোদ বিজেপির অন্দরেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #west bengal BJP, #Meeting

আরো দেখুন