দেশ বিভাগে ফিরে যান

এবার কি চাঁদে বসতি স্থাপন? কী ইঙ্গিত দিলেন ISRO কর্তা এস সোমনাথ?

August 25, 2023 | 2 min read

এবার কি চাঁদে বসতি স্থাপন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাঁদের দক্ষিণ মেরুর মাটি ছুঁয়েছে বিক্রম ল্যান্ডার, কাজও আরম্ভ করেছে প্রজ্ঞান রোভার। মহাকাশ গবেষণায় শক্তিধর ও পারদর্শী দেশের তালিকায় ঢুকে পড়েছে ভারত, নেপথ্যে চন্দ্রযান -৩-এর সাফল্য। প্রতিকূলতা থাকলেও সব বাধা অতিক্রম করেছে বিক্রম। কতটা কঠিন ছিল পথ? বৃহস্পতিবার, তা জানালেন ইসরো প্রধান এস সোমনাথের কথায়। এক সাক্ষাৎকারে তিনি বলেন, হার্ড ল্যান্ডিং করার পর চন্দ্রযান-২-এর আর কিছুই অবশিষ্ট ছিল না। নতুন করে শুরু করতে হয়েছিল। গবেষণার কাজ ব্যাহত হয়েছে করোনার সময়। চাঁদে মানুষের বসতি স্থাপনের বাসনা পূরণের ইঙ্গিতও মিলেছে ইসরো প্রধানের কথায়। চাঁদকে বিশ্রাম ক্ষেত্র হিসেবে ব্যবহার করে, মহাকাশে পাড়ি দেওয়ার পরিকল্পনার কথাও জানান তিনি। ইসরো প্রধানের দাবি, চন্দ্রযান-৩-এর সাফল্যে একধাপ এগিয়ে গেল ভারত।

এবার সূর্যের পালা। সোমনাথের কথায়, ভারতের সোলার মিশন আদিত্য সেপ্টেম্বরেই উৎক্ষেপণের জন্য প্রস্তুত হবে। ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের অধিকর্তা নীলেশ দেশাই জানিয়েছেন, শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি রকেটে আদিত্য-১ মিশন শুরু হবে ২ সেপ্টেম্বর। সূর্যের কাছে পৌছতে ১২৭ দিন সময় নেবে সেটি।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে নজির গড়েছে ভারত। এ প্রসঙ্গে, ইসরো প্রধান সোমনাথ বলেন, চন্দ্রযান-৩ অভিযানে দক্ষিণ মেরু বা তার কাছাকাছি অবতরণ করার চেষ্টাতেই ছিলেন তাঁরা। চাঁদের দক্ষিণ মেরু থেকে ৭০ ডিগ্রি দূরে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান। সেখানে সূর্যের আলো কম পড়ে। এমন এক এলাকায় নামার কারণ, সেখানেই বৈজ্ঞানিক গবেষণার জন্য প্রয়োজনীয় তথ্য পাওয়ার সম্ভাবনা সর্বাধিক। জল ও খনিজ মেলারও সম্ভাবনা প্রবল। নানাবিধ নিয়ে গবেষণা করতে চান বিজ্ঞানীরা। সে’কারণেই চাঁদের দক্ষিণ মেরু নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ সর্বাধিক। মানুষ চাঁদে যেতে চায়, বসতিও গড়তে চায়। যাতে সেখান থেকে দূরের মহাকাশে পাড়ি দেওয়া যায়। এই কাজে আদৰ্শ জায়গাটি খুঁজে পাওয়ার চেষ্টা করছে ভারত। তাঁর কথায়, চাঁদের দক্ষিণ মেরুতেই এমন জায়গা পাওয়ার সম্ভাবনা জোরালো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Moon, #Reside on moon, #S Somnath, #ISRO

আরো দেখুন