কলকাতা বিভাগে ফিরে যান

স্বপ্নদীপ কুণ্ডু’র মৃত্যু তদন্ত: বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরিন রিপোর্টেও র‍্যাগিং তত্ত্ব

August 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডু’র মৃত্যু তদন্ত পুলিশের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরিন তদন্ত কমিটি। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সেই রিপোর্টেই বলা হয়েছে, মৃত ছাত্রের সঙ্গে র‍্যাগিং হয়েছিল।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, মেডিক্যাল অফিসারের বয়ান খুব গুরুত্বপূর্ণ। তিনি কমিটিকে জানিয়েছেন, র‍্যাগিং এবং নেশার শিকার হওয়া ছাত্রছাত্রীদের চিকিৎসা দীর্ঘদিন ধরেই করছেন। যে বেসরকারি হাসপাতালে বর্তমানে মৃত সেই ছাত্র ভর্তি ছিল, সেখানকার চিকিৎসকের বক্তব্য কমিটিকে জানিয়েছেন ওই আধিকারিক। শুধু তাই নয়, ছাত্রটির বিভাগীয় সহপাঠী এবং সিনিয়র ছাত্রের বক্তব্যও তিনি কমিটির কাছে জানান। কমিটি মেইন হস্টেলের এ-২ ব্লকে নিয়ম মেনে থাকা ৯৬ জন আবাসিক, ৩৪ জন স্থায়ী গেস্ট, ২৯ জন প্রাক্তন ছাত্র, এমন সবার সঙ্গে কথা বলার চেষ্টা করেছে। তাঁদের মধ্যে মাত্র ৩৬ জনের সঙ্গে তারা কথা বলেছে।

সূত্রের খবর, এর আগেও মেইন হস্টেলে একাধিক ব়্যাগিংয়ের অভিযোগ সামনে এসেছে বলে উল্লেখ রয়েছে তদন্ত কমিটির রিপোর্টে। এই সমস্ত অভিযোগগুলিতে কর্তৃপক্ষের প্রশাসনিক ব্যর্থতাও তদন্ত কমিটি খুঁজে পেয়েছে বলে খবর। সূত্রের খবর, তদন্তে নেমে এখনও পর্যন্ত ১০০-রও বেশি জনের সাক্ষ্য গ্রহণ করেছে কমিটি। আগামী সপ্তাহে জমা পড়তে চলেছে পূর্ণাঙ্গ রিপোর্ট।

এদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সৌরভ চৌধুরীকে আগামী ৮ আগস্ট পর্যন্ত ফের জেল হেফাজতের নির্দেশ দিল আলিপুর আদালত। বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় তাঁকে সবার আগে গ্রেপ্তার করা হয়েছিল। এদিন তাঁকে আদালতে তোলা হলে বিচারক এমনই নির্দেশ দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #Ragging

আরো দেখুন