রাজ্য বিভাগে ফিরে যান

চারদিন পর গর্ভগৃহে ফিরলেন তারাপীঠের মা তারা, কেন?

August 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মন্দিরের গর্ভগৃহ সংস্কার ও একাধিক কাজের জন্য চলতি সপ্তাহের গোড়া থেকে বন্ধ ছিল তারাপীঠ মন্দির। মা তারাকেও স্থানান্তরিত করা হয়। তবে শুক্রবার ভোরে দেবীকে ফেরানো হল মন্দিরের গর্ভগৃহে।

সেই সঙ্গে মন্দিরের রক্ষণাবেক্ষণের প্রশ্নে কঠোর হওয়ার পথেই হাঁটল মন্দির কমিটি। আজ, শুক্রবার থেকে গর্ভগৃহে নারকেল ও আলতা নিয়ে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, গর্ভগৃহের দেওয়াল ও মেঝেতে নারকেল ফাটানোর কারণে মার্বেল ভেঙে যাচ্ছে। অনেক সময় নারকেলের জলে পা পিছলে পড়ে যাচ্ছেন ভক্তরা। আর আলতার জন্য মায়ের সাজ নষ্ট হচ্ছে। গর্ভগৃহের মেঝে ও দেওয়ালে লাল-কালো ছোপ পড়ে যাচ্ছে। মন্দির কমিটির আশঙ্কা ছিল, এভাবে দিনের পর দিন চলতে থাকলে অদূর ভবিষ্যতে গর্ভগৃহের দেওয়াল ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই তারা মায়ের বিগ্রহ কয়েকদিনের জন্য শিবমন্দিরে সরিয়ে গর্ভগৃহের জরুরি সংস্কারের সিদ্ধান্ত হয়। সেই মতো রবিবার গভীর রাতে তারা মাকে স্থানান্তরিত করে কাজ শুরু হয়েছিল। বৃহস্পতিবারের মধ্যে জরুরি কাজগুলি শেষ করে গভীর রাতেই ফের আগের জায়গায় ফিরিয়ে আনা হয় মাকে। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, ভক্তরা একটি নির্দিষ্ট স্থানে মায়ের উদ্দেশে নারকেল, আলতা ইত্যাদি উৎসর্গ করতে পারবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তারাপীঠের আমূল পরিবর্তন ও সৌন্দর্যায়ন হয়েছে। ভক্তদের সুবিধার্থে ডবল লেনের রাস্তা, দ্বারকা নদের উপর আরও একটি সেতু নির্মাণ হয়েছে। কিন্তু দীর্ঘদিন মায়ের গর্ভগৃহের কোনও সংস্কার হচ্ছিল না। গর্ভগৃহের দেওয়াল ও মেঝের মার্বেল জায়গায় জায়গায় ভেঙে গিয়েছিল। মন্দিরগাত্রে বেশ কিছু জায়গায় প্রাচীন টেরাকোটার কাজ নষ্ট হয়ে গিয়েছিল। এখন বর্ধমান-সাহেবগঞ্জ লুপ লাইনে বহু ট্রেন বাতিল থাকার কারণে ভক্ত ও পর্যটকদের আনাগোনা অনেকটা কম। সেই কারণে সংস্কারের জন্য এই সময়কেই বেছে নেয় মন্দির কমিটি। দেবীর স্নানের জল যেখান দিয়ে বেরয়, সেই নিকাশি নালা পরিষ্কার করা হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (AC)

বসানোর জন্য পাইপলাইন তৈরি হয়েছে। তবে এখনই এসি বসছে না। ১৩ সেপ্টেম্বর, কৌশিকী অমাবস্যার আগে সেই কাজ সম্পূর্ণ হবে বলে জানিয়েছে মন্দিরের সেবাইত কমিটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith

আরো দেখুন