দেশ বিভাগে ফিরে যান

আধা সেনাদের নির্দেশিকা! কী কী নিষিদ্ধ হল CRPF, ITBP, CISF, BSF কর্মীদের?

August 27, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অনলাইনে বসছে নানান ধরনের প্রতারণার ফাঁদ। অনলাইনে বন্ধুত্ব করে, যৌনতার ফাঁদে ফেলার মতো ঘটনা বারবার সামনে আসছে। অনলাইনে বন্ধুত্বের আড়ালে যৌনতার চক্র নিয়ে এবার কেন্দ্রীয় বাহিনীকে সতর্ক করল গোয়েন্দা সংস্থা। সম্প্রতি বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টে একটি যৌনতার ফাঁদের ঘটনা সামনে এসেছে। সিআইএসএফের এক কর্মীর বিরুদ্ধে পাকিস্তানে গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগ উঠেছে। এই প্রথম নয়, এমন ঘটনা আগেও ঘটেছে। বেছে বেছে নিরাপত্তাবাহিনীতে কর্মরত ব্যক্তিদেরই টার্গেট করা হচ্ছে। তাই এবার পদক্ষেপ করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ছবি তোলা, ভিডিও বা রিল বানানো, এমনকি অচেনা ব্যক্তির সঙ্গে সমাজমাধ্যমে বন্ধুত্ব করার বিষয়ে রাশ টানতে পদক্ষেপ করা হল নিরাপত্তাবাহিনীতে। উর্দি পরা ছবি সমাজমাধ্যমে পোস্ট না করার পরামর্শ দিচ্ছেন গোয়েন্দারা।

সমাজমাধ্যমে ছবি পোস্ট, বন্ধুত্বের অনুরোধ গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি সিআরপিএফ, আইটিবিপি, সিআইএসএফ, বিএসএফের সমস্ত কর্মীদের রিলও না বানানোর রামর্শ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, দেশের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার জন্য দেশের নিরাপত্তাবাহিনীর কর্মীদেরই বাছা হচ্ছে। যৌনতার ফাঁদ পেতে অনলাইনে বন্ধুত্ব পাতানো, ছবি এবং ভিডিও শেয়ার করার মতো ঘটনা ঘটছে। ফাঁদে যাতে কেন্দ্রীয় বাহিনীর কর্মীরা পা না দেন, তাই সতর্ক করল গোয়েন্দারা। গোয়েন্দাদের সতর্কবার্তা মিলতেই দেশের আধাসামরিক বাহিনী ও পুলিশকর্মীদের সতর্ক করার কাজ শুরু হয়েছে। নির্দেশ না মানা হলে ব্যবস্থাও নেওয়া হবে বলে জানানো হয়েছে।

সিআরপিএফের প্রত্যেক কর্মীকে এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে, স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে অচেনা কোনও ব্যক্তির সঙ্গে সমাজ মাধ্যমে আলাপ বা বন্ধুত্ব করা যাবে না। ছবি এবং ভিডিও পোস্ট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই নির্দেশ অমান্য করলে, সংশ্লিষ্ট কর্মীর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ করা হবে। দিল্লি পুলিশও তৎপর। দিল্লি পুলিশের কর্মীদের সমাজমাধ্যমে কোনও উস্কানিমূলক, কোনও কুরুচিকর মন্তব্য না করার নির্দেশ দেওয়া হয়েছে। কাজ চলাকালীন অর্থাৎ ডিউটি আওয়ার্সে সোশ্যাল মিডিয়া ব্যাবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। সংবেদনশীল ছবি পোস্ট না করার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যান্য আধাসামরিক বাহিনীকেও সতর্কবার্তা পাঠানো হয়েছে। সীমান্ত এলাকায় কর্মরত নিরাপত্তাবাহিনী অর্থাৎ বিএসএফের কর্মীদের রিল বা ছবি পোস্ট না করার নির্দেশ দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uniform, #Social Media, #CRPF, #honey trap

আরো দেখুন