কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

বাঙালির প্রিয় মাছের নামেই কলকাতার জায়গার নাম! কোনগুলো?

August 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিখ্যাত গবেষক হরিপদ ভৌমিকের কাছে শুনেছি বাংলায় প্রায় ১৫০-এর উপর গ্রামের নাম রয়েছে মাছের নামে। তার মধ্যে কই মাছের নামে সবচেয়ে বেশি গ্রাম রয়েছে বাংলায়। প্রায় ৪৯টি গ্রামের নামে কই রয়েছে। খাস কলকাতার বুকেও মাছের নামে এলাকার নাম রয়েছে। তোপসে মাছ থেকে তোপসিয়া নামকরণ করা হয়ে থাকতে পারে। একদা ওই অঞ্চলে প্রচুর জলাভূমি ছিল। সেখানে প্রচুর পরিমাণে তোপসে মাছ পাওয়া যেত। সেই কারণেই হয়ত মাছের নামে এলাকার নাম হয়ে যায় তোপসিয়া।

ট্যাংরা; ইছাপুর, টেরিটি বাজার হয়ে চিনারা সেখানে ঘাঁটি গেড়েছিল। সেখানেও প্রচুর জলাভূমি ছিল, আর তাতে নাকি প্রচুর ট্যাংরা মাছ পাওয়া যেত বলেই ট্যাংরা নামের জন্ম।

প্রচুর ট্যাংরা মাছ পাওয়া যেত বলেই ট্যাংরা নামের জন্ম।

একদল ঐতিহাসিক বলেন, বেলে মাছ থেকে বেলেঘাটা নামটির উৎপত্তি। ঠিক তেমনই, চিংড়ি ভাল পাওয়া যেত বলে একটি এলাকার নাম হয়েছিল চিংড়িঘাটা। যে যে জায়গায় যে মাছ বেশি পাওয়া যেত, সেই অনুযায়ী নাম হয়েছে। আবার জোড়াসাঁকো চত্বরের নাম ছিল মেছুয়া বাজার। সেকালের কলকাতায় ওই অঞ্চলে মেছুনিদের দাপট ছিল। হুতোম প্যাঁচ অর্থাৎ কালী সিংহী তা লিখেও গিয়েছে। উনিশ শতকের কালীঘাটের পটেও মেছুনিরা উঠে এসেছে। জেলেদের পাড়া, সে পাড়ার বিখ্যাত সঙ, ক্রিকে রো অর্থাৎ ডিঙি ভাঙা খালে মাছ ধরা, এসব ঘটনাই বলে দেয় কলকাতায় মাছ নিয়ে কারবার কম হয়নি।

তথ্যসূত্র: নতুন তথ্যের আলোকে কলকাতা, হরিপদ ভৌমিক
ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#Tangra, #Topsia, #Beleghata

আরো দেখুন