কলকাতা বিভাগে ফিরে যান

কেন শহরের ৭০ বছরের পুরনো ব্রিজ ভাঙার উদ্যোগ নিচ্ছে KMDA

August 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তর কলকাতার বাগবাজার এবং কাশীপুরের সংযোগকারী সত্তর বছরের পুরনো চিৎপুর রেলওয়ে ওভার ব্রিজটি ভাঙা পড়তে চলেছে। ব্রিজটির অবস্থা একেবারে ভাল নয়। উপদেষ্টা কমিটি স্বাস্থ্য পরীক্ষার পর, ব্রিজটি ভেঙে ফেলার পরামর্শ দিয়েছিল। সেই পথেই এগোচ্ছে কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটি অর্থাৎ কেএমডিএ। অর্থ বিভাগের অনুমোদন মিললেই ভাঙার কাজ আরম্ভ করার নির্দেশ দেওয়া হবে। ব্রিজের নীচ দিয়ে রেললাইন গিয়েছে, সে’কারণে রেলের সঙ্গে সমন্বয় রেখে ভাঙার কাজ করা হবে বলেই জানা যাচ্ছে।

ভাঙার জন্য টেন্ডার ডাকা হয়েছিল। ইতিমধ্যেই সংস্থা নির্বাচন হয়ে গিয়েছে। অর্থ দপ্তরের অনুমোদনের পর ভাঙার কাজ শুরু হবে। কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, গোটা কাজে প্রায় ৭ কোটি টাকা খরচ হতে পারে। টালা ব্রিজ বন্ধ থাকাকালীন, চিৎপুর রেলেব্রিজের চাপ বেড়েছিল। গাড়ি চলাচলের জন্য সে সময় এই ব্রিজটিকে ব্যবহার করা হচ্ছিল। যার জেরে রেলব্রিজটির অবস্থা আরও দূর্বল হয়ে পড়ে।

চিৎপুর রেলওয়ে ওভার ব্রিজের লোহার কাঠামোতে মরচে পড়ে, ডেক স্ল্যাবের নীচের অংশ খুলে গিয়েছে। বিপজ্জনক অবস্থায় রয়েছে ব্রিজটি। ব্রিজের নীচে ৩০টি পরিবার বসবাস করে। তাঁদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা হয়েছে। কলকাতা পুরসভা স্থানান্তরের বিষয়টি দেখছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMDA, #Railway overbridge, #Chitpore bridge

আরো দেখুন