বিবিধ বিভাগে ফিরে যান

বীরভূমের জনপ্রিয় লোকউৎসব করম পরব

August 29, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মানভূম অঞ্চলের সাঁওতাল মাহলি ভূমিজ আদীবাসীদের প্রাণের ও জনপ্রিয় লোক‌উৎসব এই ” করম “। বীরভূম জেলার বোলপুরের শান্তিনিকেতনের সাহাপুর গ্রামে প্রতি বছর ভাদ্রমাসের শুক্লা একাদশী তিথিতে পালন করা হয় এই উৎসব । এইদিন গ্রামের পুরোহিতদের সঙ্গে জঙ্গলে গিয়ে “করম ঠাকুরের” ডাল এনে বাড়ির আঙ্গিনায় পুঁতে দিয়ে করম ঠাকুরের প্রাণ প্রতিষ্ঠা করে গ্রামের কুঁচবরণ কুমারীরা । অবশ্য এর প্রস্তুতি শুরু হয় একসপ্তাহ আগে থেকেই।

এই উৎসব নতুন ফসলের আবাহনের । এই উৎসব মূলত সৃষ্টির উৎসব ও সৃজনের উৎসব। রুক্ষ মাটিতে সবুজ ফসলের আশায় এই উৎসবের আয়োজন করা হয়।

নতুন পোশাক পরে সেজে ওঠে সমস্ত গ্রাম। লালপেড়ে শাড়ি পরে, মাথায় ফুলের আভাস নিয়ে মাদলের তালে তালে গেয়ে ওঠে লুপ্তপ্রায় “জাওয়া গান” যে গানে লুকিয়ে আছে নারীসমাজের প্রাত্যহিক জীবনচর্চার বেদনামধুর বর্ণনা । সারাদিন ধরে চলে নানান আচার ও আয়োজন শুধু মাত্র এই করম গাছ কে ঘিরেই । রাতভর নাচ গানের শেষে সকাল বেলায় গ্রামের মেয়েরা এই করম গাছ কে জলে বিসর্জন দিয়ে সম্পন্ন করে এই উৎসব । এরপর ঐ জাওয়া থেকে অঙ্কুরিত বীজ নিয়ে ভাগাভাগি করে নিজেদের বাড়িতে বিভিন্ন স্থানে ছড়িয়ে দেয় মঙ্গলকামনায় ।

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #Karam Parva

আরো দেখুন