বিবিধ বিভাগে ফিরে যান

কাদের পরকীয়ার প্রতি ঝোঁক বেশি, সমীক্ষায় উঠে এল অবাক করা তথ্য

August 29, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জীবনে প্রেম তো আর বলে কয়ে আসে না। কখন যে কে কীভাবে কার প্রেমে পরে যায় বলা কঠিন। কারও বাল্যবয়সে স্কুলজীবনেই আসে একের পর এক প্রেম। আবার কেউ প্রেমপর্বে পা রাখেন বিয়ের হাত ধরে। তবে সাত পাকে বাধা পড়লেই যে প্রেম আর আসবেনা জীবনে এমন বলা যায় না। হামেশাই তাই ঘটে যায় বিবাহ বহির্ভূত প্রেম অর্থাৎ পরকীয়া। যুগে যুগে পরকীয়ার ঘটনা ঘটে চলেছে সমাজে। যদিও অনেক ক্ষেত্রেই সমাজে সংস্কৃতি বহির্ভূত বলে সমালোচনার মুখে পড়তে হয়ে এই প্রেমকে তবে এই প্রেমপর্ব নিয়ে চর্চাও কিছু কম হয় না। আসলে প্রেম তো আর কোনও চোখ রাঙানি মানে না। তাই মনের টানেই চিরকাল পরকীয়া প্রেমের হাতছানিতে সাড়া দিয়েছেন বহু পুরুষ এবং মহিলা।

ছবি সৌজন্যে: Practo

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এই সমস্ত বিষয়েই নানান তথ্য়। এমনকী কোন পেশার মহিলা কিংবা পুরুষদের সবচেয়ে বেশি পরকীয়ায় ঝোঁক থাকে তাও ব্যাখ্যা করা হয়েছে।

ছবি সৌজন্যে: twitter

সংশ্লিষ্ট সমীক্ষায় দেখা গিয়েছে, দাম্পত্যে যৌন সুখ না থাকলে অনেক পুরুষ ও নারী পরকীয়ার দিকে ঝোঁকেন। অন্তত ৭০ শতাংশের ক্ষেত্রেই এই কথা প্রযোজ্য। তবে তাঁরই মধ্যে ২৬ শতাংশ মানুষ আবার নতুন কোনও সম্পর্কে জড়ানোকে শুধুমাত্র ‘ক্যাজুয়াল হুক-আপ’ হিসাবেই দেখেন। আর অন্তত ১৫ শতাংশ খানিকটা প্রথম থেকেই হন সাবধানী। অর্থাৎ ‘ধরি মাছ না ছুঁই পানি’-র মতোই তাঁরা আবার ওপেন রিলেশনশিপে বিশ্বাসী হয়ে কোনও রকম সম্পর্কের বাঁধনে নিজেকে জড়ান না।

ছবি সৌজন্যে: OrissaPost

সমীক্ষা অনুযায়ী, চিকিৎসা সংক্রান্ত বা নার্সিং-এর কাজে যুক্ত, কোনও সংস্থার ম্যানেজারের মতো দায়িত্বশীল পদে আছেন, সংস্থার প্রশাসনিক কাজের সঙ্গে যুক্ত এমন মহিলারা মধ্যে পরকীয়ার ঝোঁক বেশি। অন্যদিকে, পুরুষদের মধ্যে যাঁরা ম্যানেজারের মতো উচ্চ পদে কর্মরত তাঁদের পরকীয়ায় ঝোঁক বেশি থাকে। এছাড়াও ইঞ্জিনিয়ার, সেলস ম্যানেজার থেকে নির্মাণকর্মীদের মধ্যেও পরকীয়ার প্রবণতা দেখা যায়।

ছবি সৌজন্যে: Quora

পরকীয়ার ঘটনা সামনে না আনার জন্য অনেকেই বেশ নানা ধরনের অজুহাত দেন। আর সেই অজুহাত নিয়েও তথ্য পেশ করেছে সমীক্ষা। যেমন, ৩৩ শতাংশ মানুষ অফিসের কাজের চাপের দরুন আটকে থাকার অজুহাত দেন। ২৮ শতাংশ মানুষ আবার পুরো ব্যাপারটায় বন্ধুদের সঙ্গে আড্ডায় মশগুল,অফিস-পার্টি ইত্যাদিকে সামনে শিখণ্ডি করেন। বিজনেস ট্রিপের অজুহাত দিয়ে পরকীয়া চালান ১৮ শতাংশ মানুষ। আর ১০ শতাংশ মানুষ আবার বলেন, স্বাস্থ্যসচেতনতায় জোর দিয়ে তাঁরা জিমে সময় কাটাচ্ছেন। তবে মজার বিষয় হল, পরকীয়ায় জড়িয়েছেন এমন ৩৯ শতাংশই দাবি করেন তাঁরা নাকি তাঁদের সম্পর্কে বেশ সুখেই আছেন। আবার আন্তর্জাতিক এই সমীক্ষায় অংশ নেওয়া মহিলাদের প্রশ্ন করা হলে অধিকাংশেই এক বাক্যে উত্তর দিয়েছেন, যৌনজীবন আরও আনন্দমুখর করে তুলতেই সঙ্গী থাকা সত্ত্বেও জীবনে প্রবেশ ঘটেছে পরপুরুষের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Relationship, #Porokiya, #extra marital, #extra marital affairs

আরো দেখুন