দেশ বিভাগে ফিরে যান

চাঁদের দক্ষিণ মেরুতে অক্সিজেন! আর কী ধরা পড়ল রোভার প্রজ্ঞানে?

August 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চন্দ্রপৃষ্ঠে পা দিয়েই শুরু হয়েছে গেছে তথ্য সংগ্রহের কাজ করেছে চন্দ্রযান-৩। চাঁদের দক্ষিণ মেরুতে প্রথমবারের মতো সালফারের উপস্থিতি নিশ্চিত করেছে রোভার প্রজ্ঞান। গত মঙ্গলবার এমন‌ই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল ISRO।এক্ষেত্রে চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞানের লেজার-ইনডুসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপি (LIBS) যন্ত্র দ্বারা পরিমাপ করা হয়েছিল। এছাড়াও অক্সিজেন, ক্যালসিয়াম এবং আয়রনের উপস্থিতিও শনাক্ত করা হয়েছে এবং হাইড্রোজেনের সন্ধান চলছে।

এক্স-এ এই সংক্রান্ত একটি তথ্যের ছবি শেয়ার করে ইসরো জানিয়েছে, “প্রাথমিক বিশ্লেষণ, গ্রাফিকভাবে উপস্থাপিত, চন্দ্র পৃষ্ঠে অ্যালুমিনিয়াম (Al), সালফার (S), ক্যালসিয়াম (Ca), আয়রন (Fe), Chromium (Cr) এবং Titanium (Ti) উপস্থিতি উন্মোচন করেছে৷ আরও পরিমাপ রয়েছে৷ ম্যাঙ্গানিজ (Mn), সিলিকন (Si), এবং অক্সিজেন (O) এর উপস্থিতি প্রকাশ করেছে। হাইড্রোজেনের উপস্থিতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তদন্ত চলছে”

উল্লেখ্য, গতকাল সোমবার ISRO জানিয়েছিল ২৭ আগস্ট, রোভারটি তার অবস্থান থেকে ৩ মিটার এগিয়ে গিয়ে একটি ৪ মিটার ব্যাসের গর্তের মুখোমুখি হয়। পরে রোভারকে পথ পরিবর্তনের নির্দেশ দেওয়া হলে নিরাপদ একটি নতুন পথে অনুসরণ করে এগিয়ে চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISRO, #Moon, #Chandrayaan-3, #South pole, #Chandrayaan-3 Mission

আরো দেখুন