দেশ বিভাগে ফিরে যান

‘প্রজ্ঞান’কে দেখে মনে হচ্ছে চাঁদের মাটিতে যেন খেলা করছে কোনও শিশু!

September 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে এক সপ্তাহের বেশি সময় কাটিয়ে ফেলেছে রোভার ‘প্রজ্ঞান’। ‘বিক্রম’ ল্যান্ডার ও রোভার ‘প্রজ্ঞান’ নানা বিস্ময়কর তথ্য সংগ্রহ করে চলেছে। জানা যাচ্ছে নানা নতুন নতুন বিষয়।

কি অবস্থায় আছে রোভার প্রজ্ঞান। ইসরো সূত্রে জানা গিয়েছে চাঁদের মাটিতে ‘হেসেখেলে’ বেড়াচ্ছে প্রজ্ঞান। বৃহস্পতিবার প্রজ্ঞানের একটি ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সেখানে দেখা যাচ্ছে কখনও গুটি গুটি পায়ে হেঁটে ছবি তুলছে। আবার কখনও চাঁদের মাটিতে অনুসন্ধান চালিয়ে জানান দিচ্ছে খনিজের উপস্থিতি।

চাঁদের পিঠে চক্রাকারে ঘুরছে প্রজ্ঞান। সেই সঙ্গে চলছে তথ্য অনুসন্ধানও। প্রথমে ঘড়ির কাঁটার দিকে এক পাক ঘুরে এগিয়ে যায় রোভারটি। তারপর ফের এক পাক ঘোরে। ইসরো জানিয়েছে, বেঙ্গালুরুর অফিস থেকে নির্দেশ দিয়ে রোভারটিকে ঘোরানো হয়েছিল। ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় সেই ছবি ধরা পড়েছে।গত ২৯ আগস্ট প্রজ্ঞানকে ঘোরানো হয়েছিল। বৃহস্পতিবার সেই ছবি প্রকাশ করেছে ইসরো। সংস্থার তরফে লেখা হয়েছে, ‘দেখে মনে হচ্ছে চাঁদমামার পিঠে যেন খেলছে কোনও শিশু। আর দূরে দাঁড়িয়ে তার মা (বিক্রম) সন্তানের খেলা দেখছে।’

রবিবার চাঁদের পৃষ্ঠে একটি বড়সড় গহ্বরের মুখোমুখি হয়েছিল ‘প্রজ্ঞান’। কিন্তু গহ্বরের তিন মিটার আগে থেকেই তার উপস্থিতি টের পেয়ে সেটিকে পাশ কাটিয়ে যায় রোভার। আর এর পরেই আসে সাফল্য়। চাঁদের দক্ষিণ মেরুতে মুন ওয়াকের সময় সেখানে সালফারের সন্ধান পায় ‘প্রজ্ঞান’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chandrayaan-3, #Pragyan Rover, #ISRO, #Moon

আরো দেখুন