খেলা বিভাগে ফিরে যান

এই প্রথম ICC-স্বীকৃত ম্যাচে অভিষেক রূপান্তরিত নারীর, জানেন কে তিনি?

September 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ড্যানিয়েল ম্যাকগাহি, অস্ট্রেলিয়ার এক রূপান্তরিত মহিলা খেলোয়াড়। এই প্রথম তাঁর অভিষেক হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেটের ময়দানে। জানা গিয়েছে, ২৯ বছর বয়সী এই মহিলা ব্যাটার আগামী ৪ সেপ্টেম্বরই তেড়েফুঁড়ে ময়দানে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন। ২০২৪ মেয়েদের T20 বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্বে কানাডার হয়ে খেলবেন তিনি।

ICC সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই রূপান্তরিত মহিলা খেলোয়াড়ের স্বীকৃতির সমস্ত মানদণ্ড পূরণ করে ফেলেছেন ম্যাকগাহি। ফুটবল আর ক্রিকেটের মতো খেলায় রূপান্তরিত নারীদের খেলার সুযোগ আছে। অন্যদিকে অ্যাথলেটিকস, সাঁতার, সাইক্লিং ও রাগবির মতো ইভেন্টে রূপান্তরিত নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ।

সূত্রের খবর, ম্যাকগাহি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে কানাডায় পাড়ি দেওয়ার আগে মেলবোর্নের একটি ক্লাবে পুরুষ দলের হয়ে খেলতেন। কানাডায় যাওয়ার পর সাচকাচুয়ান প্রদেশের ক্যাভালিয়ার্স সিসির হয়েও খেলেছেন তিনি। সেই বছরের নভেম্বর মাসে সামাজিকভাবে নারীতে রূপান্তর হওয়ার প্রক্রিয়া শুরু করেন এবং ২০২১ সালের মে মাসে চিকিৎসা পদ্ধুতির মাধ্যমে রূপান্তরিত হওয়ার সূচনা হয় ।

প্রসঙ্গত, ২০২২-এর অক্টোবরে কানাডার হয়ে ব্রাজিলে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে ৪টি ম্যাচও খেলেছেন ম্যাকগাহি। যদিও সেই ম্যাচগুলি ICC স্বীকৃতি দেয় নি। তবে এখন পাখির চোখ ২০২৪-এর T20 বিশ্বকাপ। আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব দিয়ে অভিষেক হতে যাচ্ছে ম্যাকগাহির। আগামী ৪ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলসে ব্রাজিলের মুখোমুখি হতে চলেছে ম্যাকগাহির কানাডা।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC, #Canada, #Transgender cricketer, #Danielle mcgahey

আরো দেখুন