দেশ বিভাগে ফিরে যান

হিংসা কবলিত মণিপুরে সরকারের নিশানায় সংবাদমাধ্যম

September 5, 2023 | < 1 min read

হিংসা কবলিত মণিপুরে সরকারের নিশানায় সংবাদমাধ্যম

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুরে হিংসা এখনও অব্যাহত। এই পরিস্থিতিতে গোষ্ঠীহিংসা নিয়ে বিভ্রান্তিকর এবং পক্ষপাতদুষ্ট খবর প্রচারের অভিযোগে ‘এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’ (ইজিআই)-র সভাপতি এবং তিন সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মণিপুর পুলিশ। মণিপুরের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা এন বীরেন সিংহ সোমবার এ কথা জানিয়েছেন।

মণিপুরের হিংসার ঘটনায় সংবাদমাধ্যমের কভারেজ সম্পর্কে গত সপ্তাহে একটি রিপোর্ট প্রকাশ করেছে গিল্ডের তথ্য অনুসন্ধানকারী দল। সেই রিপোর্ট সামনে আসতেই তেলেবেগুনে জ্বলে উঠেছে মণিপুর সরকার। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের অভিযোগ, মণিপুরের ইতিহাস ও সঙ্কটের পটভূমি না জেনেবুঝেই একপেশে রিপোর্ট পেশ করেছে এডিটরস গিল্ড। মণিপুরের পরিস্থিতি আরও বিগড়ে দেওয়াই ছিল তাদের উদ্দেশ্য। এদিকে, গিল্ডের সদস্যদের বিরুদ্ধে এফআইআর দায়েরের তীব্র নিন্দা করেছে প্রেস ক্লাব অব ইন্ডিয়া সহ একাধিক মিডিয়া সংগঠন। অবিলম্বে এফআইআর প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা।

গিল্ডের তরফে আগস্টের প্রথম সপ্তাহে তিনজন সাংবাদিকের একটি দল পাঠানো হয়েছিল মণিপুরে। তাঁরা চারদিন মণিপুরে ঘুরে রিপোর্ট তৈরি করেন। তাদের রিপোর্টে হিংসার সময় রাজ্য সরকার পক্ষপাতদুষ্ট আচরণ করেছে বলে ইঙ্গিত দেওয়া হয়। এই রিপোর্টের তীব্র বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী। যাঁরা এই রিপোর্ট তৈরি করেছেন, তাঁদের ‘দেশদ্রোহী’ বলেও তোপ দেগেছেন তিনি। তাঁর বক্তব্য, গিল্ড যদি সত্যিই মণিপুর নিয়ে কোনও রিপোর্ট প্রকাশ করতে চায়, তাহলে তাদের এখানে এসে সমস্ত সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে হবে। কিন্তু তা না করে যদি একাংশের সঙ্গে কথা বলে মনগড়া রিপোর্ট বানিয়ে প্রকাশ করা হয়, তা বরদাস্ত করা হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Editors Guild of India, #Manipur burning, #Manipur Issue

আরো দেখুন